রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
bike maintenance tasks for a smooth ride
মার্চ 29, 2023

মসৃণভাবে চলার জন্য বাইক রক্ষণাবেক্ষণের চেকলিস্ট

বাইক রক্ষণাবেক্ষণ সম্পর্কিত যে সাধারণ বিষয়গুলি মানুষের মনে রাখা বা সাধারণত মনে রাখা উচিত সেগুলি হল বাইকটি চালানোর সময় রেজিস্ট্রেশন সার্টিফিকেট সাথে রাখা এবং নিয়মিত সার্ভিসিং করানো. অন্য আরও একটি বিষয় হল গাড়িকে অন্ততপক্ষে ইনসিওর করে রাখা অন্তত একটি ইনস্যুরেন্সের মাধ্যমে যেমন থার্ড পার্টি লায়াবিলিটি বাইকের ইনস্যুরেন্স. তবে, আপনি যদি আপনার বাইক দীর্ঘ দিন সুরক্ষিত রাখতে চান এবং সেরা পারফরমেন্স প্রত্যাশা করেন, তাহলে আরও বেশি কিছু করতে পারেন. বাইক কেনার পর থেকেই নিয়মিতভাবে ছোট ছোট কাজের মাধ্যমে আপনার বাইকের রক্ষণাবেক্ষণ শুরু হয়. উদাহরণস্বরূপ, আপনি করতে পারেন অনলাইনে টু-হুইলার ইনস্যুরেন্স অথবা অফলাইনে. এছাড়াও, অন্য কোনও উপায়ে আপনার বাইকের যত্ন নিতে না চাওয়া পর্যন্ত আপনি আপনার সার্ভিস সেন্টারের সাথে বার্ষিক রক্ষণাবেক্ষণ চুক্তির জন্য সাইন আপ করতে পারেন. আপনার টু-হুইলার যেন মসৃণভাবে কাজ করতে পারে এবং সম্ভাব্য সর্বোচ্চ সময় পর্যন্ত সর্বোত্তম পারফরমেন্স প্রদান করতে পারে তা নিশ্চিত করতে আপনাকে সাহায্য করার জন্য বাইক রক্ষণাবেক্ষণের একটি চেকলিস্ট এখানে দেওয়া হল.
  • বাইকের ম্যানুয়ালটি মনোযোগ সহকারে পড়ুন

যখন আপনি কোনও বাইক কিনবেন, তখন আপনাকে এর সাথে একটি ম্যানুয়াল দেওয়া হবে. এতে আপনার বাইক সম্পর্কে কিছু মৌলিক তথ্য থাকে, যে তথ্যগুলি মালিক হিসাবে শুধুমাত্র আপনার জন্য থাকবে. সুতরাং, অন্তত একবার এই ম্যানুয়ালটি দেখা আপনার জন্য উপকারী হবে. এই ম্যানুয়ালটি আপনাকে আপনার কেনা গাড়িটি সম্পর্কে এবং কীভাবে সেটির যত্ন নেবেন তা আরও ভালভাবে জানতে সাহায্য করতে পারে.
  • ইঞ্জিন অয়েল নিয়মিত পরিবর্তন করুন

ইঞ্জিন অয়েল হল একটি ভোগ্য পণ্য এবং আপনার বাইক নির্বিঘ্নে চলার ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. এটি আপনার গাড়ি নিয়মিত ব্যবহারের জন্য হওয়া সামগ্রিক ক্ষয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. এটি নিয়মিতভাবে পরিবর্তন করতে হয়. ইঞ্জিন অয়েল যদি সময়মত পরিবর্তন করা না হয় তাহলে এতে ময়লা জমা হতে পারে. এটি ইঞ্জিনের স্থায়িত্ব হ্রাস করতে পারে ও অভ্যন্তরীণ ক্ষয় হতে পারে এবং মাইলেজও কমে যেতে পারে. সুতরাং, নিয়মিত আপনার ইঞ্জিন অয়েল চেক করুন এবং প্রয়োজন হলে এটি পরিবর্তন করুন.
  • ব্যাটারির যত্ন নিন

ব্যাটারি হল আপনার টু-হুইলারের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে একটি. সম্পূর্ণ কার্য ক্ষমতাসম্পন্ন ব্যাটারি ছাড়া আপনি আপনার বাইক চালু করার সময় অথবা হর্ন বা ইন্ডিকেটর ব্যবহার করার সময় সমস্যার সম্মুখীন হতে পারেন এমনকি আপনার হেডলাইট জ্বালানোর ক্ষেত্রেও সমস্যা হতে পারেন. ব্যাটারির কার্যক্ষমতা নিশ্চিত করতে আপনার ব্যাটারি এবং এর সাথে যুক্ত তারগুলি নিয়মিত চেক করুন. ব্যাটারি পুরোপুরি চার্জ করা না থাকলে আপনি আপনার ব্যাটারিটি চার্জও করতে পারেন. আপনার বাইকটি ব্যবহার করা না হলে আপনি ব্যাটারির সংযোগ বিচ্ছিন্ন করে রাখতে পারেন.
  • নিয়মিত টায়ার চেক করুন

টায়ারের কার্যক্ষমতা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার বাইকের এমন একটি পার্টস যা যে কোনও ধরনের রাস্তার ঘর্ষণ সরাসরি সহ্য করে. আপনার টায়ারের হাওয়া নিয়মিত চেক করুন এবং নিশ্চিত করুন যে এটি প্রয়োজনীয় লেভেল অনুযায়ী আছে. প্রয়োজন হলে সেগুলি অ্যালাইন এবং ব্যালেন্স করুন.
  • এয়ার ফিল্টার পরিস্কার করুন

আপনার বাইকের এয়ার ফিল্টার সাধারণত বাইকের পাশে, এয়ার বক্সের ভিতরে থাকে. এগুলি হল এমন পার্টস যা বাতাসকে ফিল্টার করতে সাহায্য করে এবং নিশ্চিত করে যে বাইকের সিস্টেমে যেন কোনও ময়লা বা ধুলাবালি প্রবেশ করতে না পারে. এগুলি পরিষ্কার না থাকলে বাইকের কার্যক্ষমতা ব্যাহত হতে পারে. আপনি সেগুলি নিজেই পরিষ্কার করতে পারেন (যদি আপনার জানা থাকে যে কী করতে হবে এবং কীভাবে করতে হবে), অথবা নিয়মিত সার্ভিসিংয়ের সময় আপনি সেগুলি পরিষ্কার করাতে পারেন.
  • ব্রেকের দিকে লক্ষ্য রাখুন

আপনার বাইকের ব্রেক যে সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করুন. এটি না করলে আপনার নিরাপত্তা ব্যাহত হতে পারে. ব্রেক যেন সঠিকভাবে কাজ করে তা নিশ্চিত করতে প্রয়োজন অনুযায়ী ব্রেক প্যাড রিপ্লেস করুন কারণ নিয়মিত ব্যবহারের ফলে সেগুলি ক্ষয় হয়ে যায়. ব্রেক ফ্লুইডও নিয়মিত রিপ্লেস করতে হবে. আপনার ব্রেক সঠিকভাবে কাজ না করলে বা অস্বাভাবিক শব্দ করলে আপনার সেগুলি চেক করানো উচিত.
  • এটি পরিষ্কার রাখুন

বাইকের পৃথক পৃথক উপাদানের কার্যক্ষমতা নিশ্চিত করার পাশাপাশি আপনার বাইকও পরিষ্কার রাখতে হবে, যাতে সমস্ত পার্টস যথাযথভাবে কাজ করে. বাইকের ম্যানুয়াল দেখে আপনি নিজেই এটি পরিষ্কার করতে পারেন অথবা আপনি আপনার এলাকায় বাইক ক্লিনিং সার্ভিস খুঁজে নিতে পারেন.
  • দায়িত্বশীলভাবে আপনার বাইক ব্যবহার করুন

বাইকের রক্ষণাবেক্ষণ বাইকের পার্টস এবং সম্পূর্ণ বাইকের যত্ন নেওয়ার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ. বাইকের মালিক হিসাবে আপনাকে দায়িত্বশীলভাবে এটি ব্যবহার করতে হবে. উদাহরণস্বরূপ, দ্রুতগতিতে বাইক চালানো এবং বাইকের ওভারলোডিং এড়িয়ে চলুন. বাইকটি যে একেবারে কম ব্যবহার করা হয় না তা নিশ্চিত করুন কারণ এটি খুব কম ব্যবহার করলে তা এর বিভিন্ন পার্টসের কার্যক্ষমতা কমে যাওয়ার কারণ হতে পারে.
  • আপনার বাইকটি ইনসিওর্ড করুন

A আপনার বাইকের জন্য কম্প্রিহেন্সিভ মোটর ইনস্যুরেন্স প্ল্যান খুবই সহায়ক হতে পারে যদি আপনার টু-হুইলার কখনও কোনও দুর্ঘটনার সম্মুখীন হয়. বাইক ইনস্যুরেন্স থাকার অর্থ হল দুর্ঘটনাজনিত ক্ষতির বিরুদ্ধে আপনার আর্থিক সুরক্ষা রয়েছে, যা আপনাকে আপনার বাইকের যত্ন নিতে সাহায্য করবে. একটি কম্প্রিহেন্সিভ পলিসির খরচ সাধারণত একটি থার্ড পার্টি লায়াবিলিটি কভারের চেয়ে সামান্য বেশি হয়. তবে, এটি অনেক বেশি কভারেজ অফার করে. আপনার বাইকের কম্প্রিহেন্সিভ কভারের জন্য আপনাকে প্রিমিয়াম হিসাবে কত টাকা পে করতে হবে তা দেখতে আপনি একটি বাইক ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন. এছাড়াও, অনলাইনে টু-হুইলার ইনস্যুরেন্স কিনলে তা আপনাকে প্রিমিয়ামের পরিমাণ সেভ করতেও সাহায্য করে. বাইক ইনস্যুরেন্স ক্যালকুলেটর সাধারণত অনলাইনে বিনামূল্যে পাওয়া যায়. বাইক রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে, পেশাদারদের সহযোগিতার ভ্যালু কখনও উপেক্ষা করবেন না. বিশেষ করে প্রথম দিকের বছরগুলিতে আপনি আপনার কাছাকাছি কোনও সার্ভিস সেন্টারে নিয়মিত আপনার বাইকের সার্ভিসিং করাতে পারেন. আপনার টু-হুইলারের যত্ন নেওয়ার ক্ষেত্রে কোন বিষয়গুলির দিকে মনোযোগ দিতে হবে তা জানতে উপরে উল্লিখিত বাইক রক্ষণাবেক্ষণের টিপসগুলি আপনাকে সাহায্য করতে পারে. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়