রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
All About Travel Insurance Claims
এপ্রিল 30, 2021

ট্রাভেল ইনস্যুরেন্স ক্লেম করার বিষয়ে আপনার যে বিষয়গুলি জানা দরকার

বিদেশে ভ্রমণের পরিকল্পনা করার সময় অন্য যে কোনও ট্রাভেল অ্যাক্সেসারির মতোই ট্রাভেল ইনস্যুরেন্সও আপনার জন্য সমান গুরুত্বপূর্ণ. ভ্রমণ সম্পর্কিত ঝুঁকি অনেক বেশি থাকতে পারে এবং সেই অনুযায়ী এই ঝুঁকিগুলির বিরুদ্ধে নিজেকে সুরক্ষিত রাখার খরচ তুলনামূলকভাবে অনেক কম হতে পারে. উদাহরণস্বরূপ, যদি বিদেশে হাসপাতালে ভর্তি হওয়ার মতো কোনও দুর্ভাগ্যজনক ঘটনা ঘটে, তাহলে সেক্ষেত্রে খরচ অত্যধিক হতে পারে. কিন্তু যদি আপনার কাছে কোনও ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান থাকে, তাহলে সেই পলিসিটি আপনার অসুস্থতার সময়ে হওয়া আর্থিক খরচ বহন করবে.

চিকিৎসা খরচ, ইভ্যাকুয়েশন এবং দেশে ফেরত পাঠানোর খরচ ছাড়াও আপনি চেক-ইন করা ব্যাগেজ হারানো, লাগেজ পেতে বিলম্ব, পার্সোনাল অ্যাক্সিডেন্ট, পাসপোর্ট হারানো, ট্রিপে বিলম্ব বা হাইজ্যাকের ক্ষেত্রেও আপনার ট্রাভেল ইনস্যুরেন্স এর অধীনে ক্লেম করতে পারবেন. এমনকি, বাজাজ অ্যালিয়ান্স বিদেশে গল্ফ টুর্নামেন্টের জন্যও কভার অফার করে. ট্রাভেল ইনস্যুরেন্সে ক্লেম সেটলমেন্টের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল বিদেশের হাসপাতাল এবং স্থানীয় সার্ভিস প্রোভাইডারের মধ্যে সমন্বয় করা. এখানেই আন্তর্জাতিক সহায়তা কোম্পানি বা পার্টনারদের বৃহৎ নেটওয়ার্ক কাজে আসে. বাজাজ অ্যালিয়ান্সের 30টিরও বেশি দেশে সহায়তা কোম্পানির নেটওয়ার্ক রয়েছে যা চিকিৎসা সহায়তা, ক্লেম প্রক্রিয়া, দেশে ফেরত এবং ইভ্যাকুয়েশন সার্ভিস এবং অন্যান্য সার্ভিস প্রদান করে. যে দেশগুলিতে কোনও পার্টনার নেই, সেই দেশগুলিতে ক্লেমকারীদের জিজ্ঞাস্য, অনুরোধ (ইভ্যাকুয়েশন বা দেশে ফেরত পাঠানোর জন্য) এবং ক্লেম সমাধান করার জন্য বাজাজ অ্যালিয়ান্স সরাসরি হাসপাতাল এবং অন্যান্য সার্ভিস প্রোভাইডারদের সাথে যোগাযোগ করে.  

বাজাজ অ্যালিয়ান্সের সুবিধা

বাজাজ অ্যালিয়ান্স হল ভারতের একমাত্র প্রাইভেট জেনারেল ইনস্যুরার, যাদের ট্রাভেল ক্লেম হ্যান্ডল করার জন্য একটি ইন-হাউস টিম রয়েছে. এটি কাস্টোমারকে নিম্নলিখিত সুবিধাগুলি প্রদান করে:
  • আন্তর্জাতিক টোল-ফ্রি ফোন এবং ফ্যাক্স নম্বর
  • 24x7 উপলব্ধতা
  • কাস্টোমারের সাথে সরাসরি সম্পর্ক এবং ডকুমেন্টের প্রয়োজনের ক্ষেত্রে হাসপাতালের সাথে সরাসরি যোগাযোগ
  • ট্রাভেল ইনস্য়ুরেন্স ক্লেমের দ্রুত সেটেলমেন্ট
  • বিবাদের ক্ষেত্রে দ্রুত সমাধান এবং ক্লেমের গ্রহণযোগ্যতার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ
ক্লেম করার প্রক্রিয়া
  • একটি ট্রাভেল পলিসি ক্লেম কাস্টোমারের দ্বারা একটি আন্তর্জাতিক টোল-ফ্রি নম্বরের মাধ্যমে জানানো হয় যা ভারতের কল সেন্টারে পরিচালিত হয়. যদি, কল করা না যায়, তাহলে ইমেলের মাধ্যমেও ক্লেমটি জানানো যেতে পারে.
  • ক্লেম সংক্রান্ত তথ্য পাওয়ার পর, একটি আইট্র্যাক তৈরি করা হয়, যা পরবর্তীতে ক্লেমকারীকে ক্লেম প্রক্রিয়া, প্রয়োজনীয় ডকুমেন্টের তালিকা এবং ক্লেম ফর্ম ও প্রয়োজনীয় অন্যান্য ফর্ম সহ অটোমেটিকভাবে একটি মেল পাঠায়. চিকিৎসা সংক্রান্ত প্রয়োজনীয়তার ক্ষেত্রে একই মেল হাসপাতালেও পাঠানো হয়.
  • ক্লেম টিমের ইমেল আইডিতেও একটি মেল পাঠানো হয় যাতে ক্লেমকারীর যোগাযোগের বিবরণ যাচাই করা যেতে পারে.
দ্রুত ক্লেম সেটলমেন্টের জন্য টিপস
  • ক্ষতি হওয়ার সাথে সাথেই ইনস্যুরারকে জানান. কীভাবে আপনাকে বাকি কাজগুলো করতে হবে সে সম্পর্কে সার্ভিস প্রোভাইডার আপনাকে পরামর্শ দিবে.
  • নিশ্চিত করুন যে আপনি প্রোপোজাল ফর্মে সঠিক বিবরণ প্রদান করেছেন এবং আপনার স্বাস্থ্যগত অবস্থা সম্পর্কে বিদ্যমান সমস্ত তথ্য জানিয়েছেন.
  • ট্রাভেল কিটে উল্লিখিত প্রয়োজনীয় ডকুমেন্টের তালিকা অনুযায়ী, ক্লেম জমা দেওয়ার সময় সম্পূর্ণ ডকুমেন্ট প্রদান করুন.
  • আপনার ক্লেম অ্যামাউন্ট দ্রুত এবং সরাসরি পেতে ইনস্যুরারকে আপনার এনইএফটি-এর বিস্তারিত বিবরণ দিন.
“ট্রাভেল ইনস্যুরেন্স ক্লেম হ্যান্ডেল করার জন্য একটি ইন-হাউস টিম থাকায় তা আমাদেরকে ক্লেম সেটল করতে সক্ষম করে. কাস্টোমারের সাথে সরাসরি যোগাযোগ থাকায় আমরা তাদের ইস্যু বা সমস্যাগুলি দ্রুত বুঝতে পারি এবং যত দ্রুত সম্ভব কাস্টোমার-ফ্রেন্ডলি সমাধান প্রদান করতে পারি, এমনকি প্রয়োজন হলে আমাদের প্রক্রিয়া শিথিলও করতে পারি.” – কিরণ মাখিজা, হেড-ট্রাভেল ইনস্যুরেন্স বিদেশে হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হলে আপনাকে কোন কোন বিষয়গুলি মনে রাখতে হবে, তা সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন ওভারসীজ ট্রাভেল হেলথ ইনস্যুরেন্স.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়