রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Car Fitness Certificate Guide
মার্চ 1, 2023

ধাপে ধাপে গাইড: কীভাবে আপনার গাড়ির জন্য একটি গাড়ির ফিটনেস সার্টিফিকেট পাবেন

যখন পেশাদার-স্তরের ট্রেকিংয়ের কথা আসে, তখন আপনাকে অভিযানের জন্য যোগ্য হতে কিছু আবশ্যিক শর্ত পূরণ করতে হয়. সেই আবশ্যিক শর্তগুলির মধ্যে একটি হল ফিজিকাল ফিটনেস সার্টিফিকেট. একজন ডাক্তারের ইস্যু করা সার্টিফিকেটে উল্লেখ করা থাকে যে, একজন ব্যক্তি হিসাবে আপনি উল্লিখিত কার্যকলাপের জন্য শারীরিকভাবে উপযুক্ত. আপনার ফিটনেসের জন্য ফিজিকাল হেলথ সার্টিফিকেটের মতোই আপনার গাড়ির জন্যও একটি ফিটনেস সার্টিফিকেট রয়েছে. গাড়ির ফিটনেস সার্টিফিকেট কী? এর গুরুত্ব কী? এটি কীভাবে ফোর-হুইলার ইনস্যুরেন্সএর সাথে সম্পর্কিত? এখানে আপনার জন্য আরও অনেক তথ্য রয়েছে.

গাড়ির ফিটনেস সার্টিফিকেট কী?

রিজিওনাল ট্রান্সপোর্ট অথরিটি (আরটিও) কর্তৃক গাড়ির ফিটনেস সার্টিফিকেট ইস্যু করা হয়. এই সার্টিফিকেটটি নির্দেশ করে যে ম্যানুফ্যাকচারিংয়ের দিক দিয়ে গাড়িটি ফিট এবং ড্রাইভ করার জন্য প্রস্তুত. যখন একটি গাড়ি তৈরি করা হয়, তখন তা ডিলারের কাছে পাঠানোর আগে বিভিন্ন ধরনের কোয়ালিটি চেক করা হয়. ফিটনেস সার্টিফিকেট হল গাড়ির ফিটনেসের প্রমাণস্বরূপ ম্যানুফ্যাকচারার জন্য একটি আইনী সার্টিফিকেট. সাধারণত, একটি নতুন গাড়ি 15 বছরের ফিটনেস সার্টিফিকেট সহ ইস্যু করা হয়.

সার্টিফিকেট কেন প্রয়োজন?

নিম্নলিখিত কারণে গাড়ির ফিটনেস সার্টিফিকেটের প্রয়োজন হয়:
  1. 1988 সালের মোটর ভেহিকেলস অ্যাক্টের সেকশন84 ধারা অনুযায়ী, ভারতীয় রাস্তায় চলাচলের জন্য যোগ্য হতে প্রতিটি গাড়ির ফিটনেস সার্টিফিকেট থাকা আবশ্যক.
  2. দূষণের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে, যেহেতু গাড়ির কারণে দূষণের ক্ষেত্রে পুরানো গাড়িগুলি সবচেয়ে বেশি দায়ী. ফিটনেস সার্টিফিকেট এই ধরনের গাড়িগুলিকে পৃথক করতে এবং সেগুলিকে রাস্তায় চলাচল করা থেকে বিরত রাখতে সাহায্য করে.
  3. অদূর ভবিষ্যতে গাড়ির যে কোনও সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা কতটুকু তা জানার মাধ্যমে গাড়ির কর্মক্ষমতা বুঝতে সাহায্য করে.

গাড়ির ফিটনেস সার্টিফিকেটের বৈধতা কতদিন?

গাড়ির ফিটনেস সার্টিফিকেটের বৈধতা নিম্নরূপ:
  1. কারের জন্য - 15 বছর.
  2. টু-হুইলারের জন্য - 15 বছরের.
  3. 8 বছর বয়স পর্যন্ত বাণিজ্যিক গাড়ির জন্য - 2 বছর.
আপনি যদি গাড়ির বৈধ ফিটনেস সার্টিফিকেট ছাড়াই আপনার গাড়ি চালান, তাহলে জরিমানা নিম্নরূপ হবে:
  1. প্রথমবার অপরাধের ক্ষেত্রে - ₹2000 ₹5000 পর্যন্ত.
  2. বারবার অপরাধের ক্ষেত্রে - ₹10,000 পর্যন্ত (এবং জেলও হতে পারে).
আপনি যদি সার্টিফিকেট রিনিউ করতে বিলম্ব করেন, তাহলে 1988 সালের মোটর ভেহিকেলস অ্যাক্টের নিয়ম অনুযায়ী প্রতিদিন ₹50 করে জরিমানা নির্ধারণ করা হবে.

গাড়ির ফিটনেস সার্টিফিকেটের জন্য কীভাবে আবেদন/সার্টিফিকেট কীভাবে রিনিউ করবেন?

আপনি যদি অনলাইনে সার্টিফিকেটের জন্য আবেদন করতে চান, তাহলে এই ধাপগুলি অনুসরণ করতে পারেন:
  1. পরিবহণ সেবা ওয়েবসাইট ভিজিট করুন, যা সড়ক পরিবহন এবং হাইওয়ে মন্ত্রকের অফিশিয়াল ওয়েবসাইট.
  2. 'অনলাইন সার্ভিস' বিকল্পটিতে ক্লিক করে ওয়েবসাইটের গাড়ি সম্পর্কিত বিভাগটিতে যান.
  3. রাজ্য নির্বাচন করুন, এরপর আপনাকে আপনার গাড়ির রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে এবং আরটিও নির্বাচন করতে হবে.
  4. তারপরে, 'ফিটনেস সার্টিফিকেটের জন্য আবেদন করুন' বিকল্পটি নির্বাচন করুন. এটি গুরুত্বপূর্ণ যে আপনি প্রদত্ত নির্দেশাবলী মনোযোগ সহকারে পড়ুন এবং তারপর 'এগিয়ে যান' বোতামে ক্লিক করুন.
  5. ওয়ান-টাইম পাসওয়ার্ড পাওয়ার জন্য আপনার গাড়ির চ্যাসিস নম্বর এবং আপনার রেজিস্টার করা মোবাইল নম্বর এন্টার করুন.
  6. ওটিপি জমা দেওয়ার পরে, আপনি আপনার গাড়ির বিবরণ দেখতে পাবেন. বিবরণগুলি ভেরিফাই করার পর, আপনি বিবরণগুলি এন্টার করুন গাড়ির ইনস্যুরেন্স.
  7. এই বিবরণগুলি জমা দিন, পেমেন্ট অপশন নির্বাচন করুন এবং অনলাইনে ফি পে করুন.
  8. আপনি একটি অ্যাপ্লিকেশন নম্বর এবং পেমেন্ট রসিদের একটি কপি পাবেন.
  9. অ্যাপ্লিকেশন নম্বর এবং অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্ট সহ আপনার আরটিও-তে যান এবং আপনার গাড়ির ইন্সপেকশন করিয়ে নিন. পরিদর্শনের সময় যদি সমস্যা পাওয়া যায়, তবে মেরামত না করা পর্যন্ত আরটিও সার্টিফিকেট ইস্যু করবে না.

অফলাইনে সার্টিফিকেট পাওয়ার জন্য:

  1. আপনি সরকারের অনলাইন পোর্টাল বা আরটিও থেকে সার্টিফিকেটের জন্য ফর্মগুলি পেতে পারেন
  2. ফর্মগুলি পূরণ করুন এবং আরটিও-তে জমা দেওয়ার আগে প্রয়োজনীয় ডকুমেন্টগুলি সংযুক্ত করুন
  3. জমা দেওয়ার পরে সার্টিফিকেটের জন্য ফি পে করুন
  4. আরটিও দ্বারা নির্ধারিত তারিখে আপনার গাড়িটি ইন্সপেকশনের জন্য আরটিও-তে নিয়ে যান
আপনি অনলাইন এবং অফলাইন উভয়ভাবেই আপনার ফিটনেস সার্টিফিকেটটি রিনিউ করতে পারবেন. অনলাইন পদ্ধতির পদক্ষেপগুলি নতুন সার্টিফিকেটের জন্য আবেদন করার পদক্ষেপগুলির মতোই. একটি নতুন সার্টিফিকেটের জন্য আবেদন করার পরিবর্তে আপনাকে 'ফিটনেস রিনিউয়ালের জন্য আবেদন করুন' বিকল্পটি নির্বাচন করতে হবে. প্রয়োজনীয় বিবরণ জমা দেওয়ার এবং প্রয়োজনীয় পেমেন্ট ফর্মালিটি সম্পন্ন করার পরে, ইন্সপেকশনের জন্য আপনার গাড়িটি নিয়ে আরটিও-তে যান এবং সার্টিফিকেট রিনিউ করুন. অফলাইন পদ্ধতির ক্ষেত্রে, আপনি সরকারী ওয়েবসাইট বা আরটিও থেকে ফর্মগুলি পেতে পারেন. ফর্মগুলি পূরণ করুন, ডকুমেন্ট জমা দিন, ফি পে করুন এবং আরটিও দ্বারা আপনার গাড়িটি ইন্সপেকশন করিয়ে নিন.

গাড়ির ফিটনেস সার্টিফিকেট এবং গাড়ির ইনস্যুরেন্সের মধ্যে সম্পর্ক কী?

আপনার গাড়ির নতুন সার্টিফিকেট ইস্যু করার ক্ষেত্রে বা সেটির রিনিউয়ালের ক্ষেত্রে আরটিও কর্তৃক প্রয়োজনীয় বাধ্যতামূলক ডকুমেন্টগুলির মধ্যে একটি হল আপনার ফোর-হুইলারের ইনস্যুরেন্স. সাম্প্রতিক আইন এটি স্পষ্ট করেছে যে, গাড়ির ফিটনেস সার্টিফিকেট না থাকলেও ইনস্যুরার পলিসিহোল্ডারকে ক্ষতিপূরণ প্রদানের জন্য দায়বদ্ধ [1]. তবে, একজন দায়িত্বশীল গাড়ির মালিক এবং পলিসিহোল্ডার হিসাবে, আপনি যে যদি - করতে চান তাহলে যে কোনও অপ্রয়োজনীয় ঝামেলা এড়ানোর জন্য আপনার গাড়ির ফিটনেস সার্টিফিকেট সময়মত রিনিউ করা বুদ্ধিমানের কাজ হবে গাড়ির ইনস্যুরেন্স ক্লেম. *

উপসংহার

এই ধাপগুলির মাধ্যমে আপনি একটি নতুন গাড়ির ফিটনেস সার্টিফিকেট পেতে পারেন বা আপনার গাড়ির বিদ্যমান সার্টিফিকেট রিনিউ করতে পারেন. যেহেতু কার ইনস্যুরেন্স হল এই সার্টিফিকেটের জন্য প্রয়োজনীয় বাধ্যতামূলক ডকুমেন্টগুলির মধ্যে একটি, তাই আপনার কাছে একটি ইনস্যুরেন্স থাকা অত্যন্ত জরুরি. যদি না থাকে, তাহলে একটি কোটেশন পেতে অনলাইন কার ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করুন এবং আপনার পলিসিটি কিনুন. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়