রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
What Is Car Depreciation Rate?
ডিসেম্বর 23, 2022

কার ডেপ্রিসিয়েশন- কার ডেপ্রিসিয়েশন রেট কী তা জানুন

অনেকের জন্য নতুন গাড়ি কেনা একটি স্বপ্ন. একটি গাড়ি থাকলে তা পূর্ণতার এবং স্বাধীনতার অনুভূতি দেয়; এটি এমন এক স্বাধীনতা যে আপনি নিজের ইচ্ছে মতো যে কোনও জায়গায় যাতায়াত করতে পারবেন, আর আপনাকে পাবলিক ট্রান্সপোর্টের উপর নির্ভর করতে হবে না. এটি হতে পারে কর্মক্ষেত্রে প্রতিদিনের যাতায়াতের জন্য অথবা আপনার প্রিয়জনদের সাথে সপ্তাহান্তে ভ্রমণের জন্য. এবং আপনার প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে একটি উপযুক্ত গাড়ি নির্বাচন করার পাশাপাশি আপনাকে যে গুরুত্বপূর্ণ বিষয়টি মনে রাখতে হবে তা হল কার ইনস্যুরেন্স. 1988 সালের মোটর ভেহিকেলস আইন অনুযায়ী কার ইনস্যুরেন্স হল একটি বাধ্যতামূলক আবশ্যিক শর্ত. গাড়ির মালিক হিসাবে, আপনাকে এই শর্ত মেনে চলতে হবে, আর এটি মেনে না চললে মোটা অঙ্কের জরিমানা হতে পারে. একই রকমভাবে, একটি থার্ড-পার্টি কার ইনস্যুরেন্স পলিসি হল একটি ন্যূনতম নির্ধারিত ইনস্যুরেন্স কভার. কিন্তু, এটি সবসময়, সমস্ত পরিস্থিতির জন্য পর্যাপ্ত নাও হতে পারে. সুতরাং, আপনি একটি কম্প্রিহেন্সিভ পলিসি বেছে নেওয়ার বিষয়টি বিবেচনা করে দেখতে পারেন. কার ইনস্যুরেন্সের মূল্য থার্ড-পার্টি কভার, -এর চেয়ে বেশি হলেও এটি আপনার গাড়ির ক্ষতির বিরুদ্ধে সুরক্ষার জন্য ব্যাপক কভারেজ প্রদান করে. * বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্সের কার ইনস্যুরেন্স প্রিমিয়াম ক্যালকুলেটরটি দেখুন. কার ইনস্যুরেন্স প্ল্যানগুলি তুলনা করার সময় বিভিন্ন ফ্যাক্টর বিবেচনা করার প্রয়োজন হলেও ডেপ্রিসিয়েশন এবং এর প্রভাব সম্পর্কে জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ. এই আর্টিকেলটিতে ডেপ্রিসিয়েশন নিয়ে বিস্তারিতভাবে ব্যাখ্যা করা হয়েছে যাতে আপনার গাড়ির ভ্যালুকে কী কী বিষয় প্রভাবিত করে তা সম্পর্কে আপনি স্পষ্ট ধারণা পেতে পারেন.

ডেপ্রিসিয়েশন কী?

ডেপ্রিসিয়েশন হল সময় অতিবাহিত হওয়ার কারণে সম্পত্তির ভ্যালু কমে যাওয়া. সময়ই কেবল একমাত্র ফ্যাক্টর নয় যা ডেপ্রিসিয়েশনের উপর প্রভাব ফেলে বরং সম্পত্তির ব্যবহারও ডেপ্রিসিয়েশনের উপর প্রভাব ফেলে. এইভাবে, ব্যবহার এবং সময় একত্রে ডেপ্রিসিয়েশনের উপর প্রভাব ফেলে. ডেপ্রিসিয়েশন কী তা আরও সহজভাবে বলতে গেলে, এটি হল আপনার গাড়ি কেনার সময় থেকে বিক্রি করার সময়ের মধ্যে মূল্যের পার্থক্য. নিয়মিত ব্যবহারের ফলে ক্ষয় হওয়ার কারণে যে ডেপ্রিসিয়েশন হয় তা কেবল আপনার গাড়ির বিক্রয় মূল্যকেই প্রভাবিত করে না বরং ইনসিওর্ড ডিক্লেয়ার্ড ভ্যালু বা আইডিভি-কেও প্রভাবিত করে.

ডেপ্রিসিয়েশন কি আপনার কার ইনস্যুরেন্স প্রিমিয়ামের উপর প্রভাব ফেলে?

উপরের আলোচনা থেকে বলা যায় যে, আপনার গাড়ির ডেপ্রিসিয়েশন ইনসিওর্ড ডিক্লেয়ার্ড ভ্যালুর উপর প্রভাব ফেলে. গাড়ির বয়স, নিয়মিত ব্যবহারের ফলে ক্ষয় এবং এর কার্যকর লাইফের উপর ভিত্তি করে ওভারঅল ডেপ্রিসিয়েশন রেট নির্ধারণ করা হয়. ডেপ্রিসিয়েশনের কারণে আপনার কার ইনস্যুরেন্সের মূল্যের উপর প্রভাব পড়ে, ফলে ক্লেম হিসাবে আপনার ইনস্যুরারের দেওয়া ক্ষতিপূরণের পরিমাণ কমে যায়. যে কম্পোনেন্টগুলি রিপ্লেস করার প্রয়োজন হয় সেগুলির বয়সের উপর ভিত্তি করে ডেপ্রিশিয়েট করা হয় এবং এর ফলে কম ক্ষতিপূরণ পে করা হয়. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

আইআরডিএআই ডেপ্রিসিয়েশনের ক্ষেত্রে কোনও স্ট্যান্ডার্ড রেট নির্ধারণ করেছে কি?

হ্যাঁ, ভারতের ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (আইআরডিএআই) গাড়ির প্রতিটি স্পেয়ার পার্টসের জন্য ডেপ্রিসিয়েশনের স্ট্যান্ডার্ড শতাংশ নির্ধারণ করেছে. আরও বিবরণের জন্য আপনি আইআরডিএআই-এর অফিশিয়াল ওয়েবসাইট দেখতে পারেন. সুতরাং, আপনি প্রতিটি স্পেয়ার পার্টসের জন্য ভিন্ন ক্ষতিপূরণ পেতে পারেন. এখানে কিছু স্পেয়ার পার্টসের নাম দেওয়া হল যেগুলোর ডেপ্রিসিয়েশন রেট উল্লেখ করা হয়েছে:
  1. রাবার, নাইলন এবং প্লাস্টিকের স্পেয়ারের ক্ষেত্রে ডেপ্রিসিয়েশন রেট হল 50%
  2. গাড়ির ব্যাটারির ডেপ্রিসিয়েশন 50%-এ নির্ধারণ করা হয়েছে
  3. ফাইবারগ্লাস কম্পোনেন্টের ডেপ্রিসিয়েশন রেট হল 30%
*নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য অন্য সমস্ত কম্পোনেন্টের ক্ষেত্রে গাড়ির আইডিভি-এর উপর ভিত্তি করে ডেপ্রিসিয়েশন গণনা করা হয়, যা নীচে উল্লেখ করা হল:
গাড়ির বয়স আইডিভি নির্ধারণের জন্য ডেপ্রিসিয়েশন রেট
6 মাসের বেশি নয় 5%
6 মাসের বেশি কিন্তু 1 বছরের বেশি নয় 15%
1 বছরের বেশি কিন্তু 2 বছরের বেশি নয় 20%
2 বছরের বেশি কিন্তু 3 বছরের বেশি নয় 30%
3 বছরের বেশি কিন্তু 4 বছরের বেশি নয় 40%
4 বছরের বেশি কিন্তু 5 বছরের বেশি নয় 50%
*নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য গাড়ি যদি পাঁচ বছরের চেয়ে বেশি পুরোনো হয় বা ম্যানুফ্যাকচারার যদি গাড়ির প্রোডাকশন বন্ধ করে দেয় তাহলে ইনস্যুরেন্স কোম্পানি এবং আপনার অর্থাৎ পলিসিহোল্ডারের পারস্পরিক সিদ্ধান্তের ভিত্তিতে আইডিভি নির্ধারণ করা হয়. এ কার ইনস্যুরেন্স প্রিমিয়াম ক্যালকুলেটর প্রযোজ্য ডেপ্রিসিয়েশন রেট বিবেচনা করার পরে পলিসির প্রিমিয়ামের একটি আনুমানিক হিসাব সম্পর্কে জানতে ব্যবহার করা যেতে পারে.

আপনার গাড়ির ডেপ্রিসিয়েশন কীভাবে গণনা করবেন?

ভারতে ইনস্যুরেন্স কোম্পানিগুলি সাধারণত একটি কার ভ্যালু ডেপ্রিসিয়েশন ক্যালকুলেটর বা আইডিভি ক্যালকুলেটর দিয়ে থাকে. এটি গাড়ির ডেপ্রিসিয়েশন রেট গণনা করতে এবং আপনার গাড়ির সঠিক ভ্যালু নির্ধারণ করতে সাহায্য করে. এই টুলটি ব্যবহার করা অত্যন্ত সহজ, যেখানে আপনার গাড়ির ম্যানুফ্যাকচারার, মডেল এবং মেক, রেজিস্ট্রেশনের বিবরণ এবং আরও অনেক কিছু, আপনার গাড়ির আনুমানিক মূল্য সম্পর্কে জানতে সাহায্য করে. আইডিভি ক্যালকুলেটর আপনার গাড়ির ডেপ্রিসিয়েশন সম্পর্কে জানার একটি উপায় হলেও আপনি নিম্নলিখিত ফর্মুলা ব্যবহার করেও এটি গণনা করতে পারবেন:

1. প্রাইম কস্ট টেকনিকের মাধ্যমে

এই পদ্ধতিটি ডেপ্রিসিয়েশনকে গাড়ির মোট খরচের একটি নির্ধারিত শতাংশ হিসাবে উপস্থাপন করে. ফর্মুলা: গাড়ি চালানোর খরচ X (গাড়ি আপনার মালিকানায় কত দিন ছিল তার সংখ্যা ÷ 365) X (100% ÷ যত বছর কার্যকর ছিল তার সংখ্যা)

2. হ্রাসকৃত মূল্যের কৌশল বা ডিমিনিশিং ভ্যালু টেকনিকের মাধ্যমে

এই পদ্ধতিটি গাড়ির বেস ভ্যালু ব্যবহার করে ডেপ্রিসিয়েশন নির্ধারণ করে. ফর্মুলা: গাড়ির ক্রয়মূল্য X (গাড়ি আপনার মালিকানায় কত দিন ছিল তার সংখ্যা ÷ 365) X (যত বছর কার্যকর ছিল তার সংখ্যা ÷ 200%) *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য এই ফর্মুলার মাধ্যমে আপনি গাড়ির ডেপ্রিসিয়েশনের শতাংশ সম্পর্কে জানতে পারবেন, যা আপনাকে একটি ব্যবহৃত গাড়ি বিক্রি বা ক্রয় করার সময় গাড়ির মূল্য যথাযথভাবে নির্ধারণ করতে সাহায্য করবে.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.        

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়