রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Motor Insurance Act: Key Features
জানুয়ারি 29, 2023

2023 সালে নিরাপদে গাড়ি চালানোর জন্য ভারতে মোটর ইনস্যুরেন্সের প্রয়োজনীয়তা

বর্তমানে গাড়ি থাকা একটি প্রয়োজন, বিলাসিতা নয়. একটি মোটর গাড়ি থাকলে তা গতিশীলতা বাড়ায়. এটি পাবলিক ট্রান্সপোর্টের উপর থেকে নির্ভরশীলতাও কমিয়ে দেয়. তবে, আমরা এটা অস্বীকার করতে পারব না যে ভারতের রাস্তায় গাড়ি চালানোর ক্ষেত্রে বিপদ আছে. যে কোনও দুর্ভাগ্যজনক দুর্ঘটনার কারণে গাড়ির ক্ষতি হতে পারে এবং শারীরিক আঘাত লাগতে পারে যার ফলে কখনও কখনও মৃত্যুও হতে পারে. এই ধরনের যে কোনও ঘটনা বা দুর্ঘটনা থেকে নিজেকে আর্থিকভাবে সুরক্ষিত রাখার জন্য একটি মোটর ইনস্যুরেন্স নেওয়া হল বুদ্ধিমানের কাজ. এটিকে ভেহিকেল ইনস্যুরেন্সও বলা হয়. মোটর ইনস্যুরেন্সের সুবিধাগুলি পাওয়ার জন্য সময়মত প্রিমিয়াম পে করতে হবে. মোটর ইনস্যুরেন্সের প্রিমিয়াম বিভিন্ন গুরুত্বপূর্ণ ফ্যাক্টরের উপর নির্ভর করে যেমন গাড়ির মডেল, বয়স এবং এরকম আরও অনেক কিছু. এই আর্টিকেলে আমরা মোটর গাড়ির ইনস্যুরেন্সের গুরুত্ব সম্পর্কে জানব এবং এই গুরুত্ব সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব.

মোটর ইনস্যুরেন্স কী?

কোনও দুর্ঘটনা বা বিপদের কারণে টু-হুইলার বা গাড়ি ক্ষতিগ্রস্ত হলে মোটর ইনস্যুরেন্স আপনাকে আর্থিকভাবে সুরক্ষিত রাখে. একটি মোটর ইনস্যুরেন্স পলিসি দুর্ঘটনা, দাঙ্গা ইত্যাদির কারণে গাড়ি ক্ষতিগ্রস্ত হলে আপনাকে ক্ষতিপূরণ প্রদানের মতো বিভিন্ন সুবিধা অফার করে. গাড়িটি চুরি হওয়ার ক্ষেত্রেও এটি কভারেজ দিয়ে থাকে.

ভারতে মোটর ইনস্যুরেন্সের ধরনগুলি কী কী?

ভারতে নীচে উল্লিখিত বিভিন্ন ধরণের মোটর ইনস্যুরেন্স রয়েছে:
  1. থার্ড-পার্টি মোটর ইনস্যুরেন্স: এই ধরনের মোটর ইনস্যুরেন্স ইনসিওর্ড গাড়ির কারণে থার্ড পার্টির যে কোনও ক্ষতির কারণে উদ্ভূত লায়াবিলিটির বিরুদ্ধে কভারেজ প্রদান করে. সহজ ভাষায় বলতে গেলে, এটি গাড়ির কারণে আঘাত পেলে/মৃত্যু হলে থার্ড পার্টিকে ক্ষতিপূরণ প্রদান করে. ভারতের রাস্তায় গাড়ি চালানোর জন্য থার্ড-পার্টি ইনস্যুরেন্স থাকা বাধ্যতামূলক.
  2. কম্প্রিহেন্সিভ মোটর ইনস্যুরেন্স পলিসি: একটি কম্প্রিহেন্সিভ মোটর ইনস্যুরেন্স পলিসিতে ওন ড্যামেজ কভার এবং থার্ড পার্টি ইনস্যুরেন্সের সুবিধা অন্তর্ভুক্ত রয়েছে. এটি মোটর গাড়ির জন্য 360-ডিগ্রী সুরক্ষা প্রদান করে. চুরি, অগ্নিকান্ড, দুর্ঘটনা এবং এরকম আরও অনেক ঝুঁকির বিরুদ্ধে মোটর ইনস্যুরেন্স কভারেজ পান. তাই, এন্ড-টু-এন্ড সুরক্ষার জন্য একটি মোটর ইনস্যুরেন্স প্ল্যান কেনার পরামর্শ দেওয়া হয়.

মোটর ইনস্যুরেন্স কেন গুরুত্বপূর্ণ, তার 04 টি কারণ

আপনার টু হুইলার ইনস্যুরেন্স বা কার ইনস্যুরেন্স পলিসি যা-ই থাকুক না কেন, আপনি গাড়ির ক্ষতি বা শারীরিক আঘাতের বিরুদ্ধে আর্থিকভাবে সুরক্ষিত থাকবেন. আসুন, কেন মোটর ইনস্যুরেন্স প্ল্যান নিতে হবে তা জানতে নিম্নলিখিত মূল কারণগুলি দেখে নিই:
  1. আর্থিক নিরাপত্তা: একটি মোটর ইনস্যুরেন্স পলিসি কখনও আপনাকে কোনও আর্থিক সমস্যায় ফেলবে না. এটি সর্বোত্তম সুরক্ষা প্রদান করে এবং যে কোনও সংকটের সময় আর্থিক সুরক্ষা হিসাবে কাজ করবে.
  2. আইনগত বাধ্যবাধকতা: মোটর ভেহিকেল অ্যাক্ট অনুযায়ী, থার্ড পার্টি ইনস্যুরেন্স থাকা বাধ্যতামূলক এবং এটি অবহেলা করা যাবে না. কোনও ব্যক্তি এই ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালালে তাকে এই ভুলের মাসুল হিসাবে আইনানুগ ব্যবস্থার জন্য প্রস্তুত থাকতে হবে.
  3. থার্ড-পার্টি লায়াবিলিটি: এটি আপনার গাড়ির কারণে হওয়া যে কোনও ক্ষতির কারণে উদ্ভুত থার্ড-পার্টির লায়াবিলিটি কভার করে. ইনস্যুরার থার্ড পার্টির চিকিৎসা খরচের জন্য পে করবে. থার্ড-পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্স আপনাকে যে কোনও আইনী জটিলতা থেকে সুরক্ষিত রাখে.
  4. মৃত্যুর ক্ষেত্রে কভার: যে কোনও দুর্ঘটনা বা বিপদের পর মৃত্যু হল সবচেয়ে ভয়ঙ্কর পরিণাম. পরিবারের প্রধান উপার্জনকারী ব্যক্তি কোনও দুর্ঘটনায় তার জীবন হারালে এই জিনিসগুলি আরোও কঠিন হয়ে ওঠে. এই রকম ঘটনা সেই মৃত ব্যক্তির পরিবারকে বা সরাসরি তার উপর নির্ভরশীলদের মানুষদের আর্থিক দুশ্চিন্তার মধ্যে ফেলে. সুতরাং, একটি মোটর ইনস্যুরেন্স প্ল্যানের পে-আউট অপশনটি সেই পরিবারকে তাদের দৈনন্দিন খরচ মিটিয়ে আর্থিকভাবে স্বাধীনতা অর্জন করতে সহায়তা করতে পারে. ইনস্যুরেন্স পলিসির নিয়ম ও শর্তাবলী দেখে নিন কারণ এটি প্রতিটি ইনস্যুরারের ক্ষেত্রে ভিন্ন হতে পারে.

সংক্ষেপে বলা যায়

বয়স্ক নাগরিকদের জন্য গাড়ির ইনস্যুরেন্স অনলাইনে কেনা সুবিধাজনক কারণ আপনি খুব সহজেই বিভিন্ন প্ল্যান, সেগুলির ফিচার এবং কোটেশানের মধ্যে তুলনা করতে পারবেন. এটি সবকিছু জেনেশুনে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে. আপনি এটি অনলাইনে বা অফলাইনে যেভাবেই কিনুন না কেন, ডটেড লাইনের নীচে স্বাক্ষর করার আগে পলিসির ডকুমেন্টগুলি মনোযোগ সহকারে বারবার পড়ে নিশ্চিত হয়ে নিন. একটি কম্প্রিহেন্সিভ মোটর ইনস্যুরেন্স কভারেজ বেছে নিন এবং সারা জীবনের জন্য এই মানসিক শান্তির অধিকারী হোন. এছাড়াও, মোটর ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করতে এবং সেগুলি সময়মতো রিনিউ করতে ভুলবেন না.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়