রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Bike Insurance For Old Vehicles
মে 23, 2022

15 বছরের বেশি পুরানো বাইকের জন্য কীভাবে টু হুইলার ইনস্যুরেন্স কিনবেন?

জীবনে কিছু কিছু কেনা জিনিস অনেক মূল্যবান এবং খুব প্রিয় হয়. বিশেষ করে যে জিনিসগুলো আমরা নিজেদের টাকা দিয়ে কিনে থাকি. এমনকি সেগুলো পুরানো এবং অব্যবহারযোগ্য হয়ে গেলেও সেগুলোর সাথে ইমোশন যুক্ত থাকার কারণে সেই জিনিসগুলো নিজের থেকে দূর করে দেওয়া কঠিন হতে পারে. আমাদের অনেকের জন্য এটি প্রথম বাইক বা টু-হুইলার যা আমরা সারাজীবন লালন করতে পারি. নিজের প্রথম বাইক বিক্রি করা কষ্টকর হওয়ায় অনেক মানুষই এটিকে দীর্ঘ দিন ধরে নিজের কাছে রেখে দেয়, কারণ বিক্রি করলেও এর খুব বেশি পরিমাণ মূল্য পাওয়া যাবে না. সুতরাং, কেউ যদি এটিকে দীর্ঘ সময় ধরে রেখে দেওয়ার পরিকল্পনা করেন, তাহলে এটি ইনসিওর্ড করে রাখা হল বুদ্ধিমানের কাজ.

পুরানো টু-হুইলার সংক্রান্ত নিয়মাবলী

প্রতিটি নতুন গাড়ির জন্য একটি রেজিস্ট্রেশন সার্টিফিকেট ইস্যু করা হয় যা 15 বছরের জন্য বৈধ থাকে. মোটর ভেহিকেল আইন অনুযায়ী, সমস্ত গাড়িকে 15 বছর পরে একটি নতুন রেজিস্ট্রেশন সার্টিফিকেট অর্থাৎ, রি-রেজিস্ট্রেশন সার্টিফিকেট নিতে হবে. আরটিও গাড়িটির রেজিস্ট্রেশন আরও পাঁচ বছরের জন্য রিনিউ করে যাতে বলা হয় যে গাড়িটি চালানোর জন্য উপযুক্ত এবং নিরাপদ. এই শর্তগুলি রেজিস্ট্রেশনের সাথে সম্পর্কিত হলেও ইনস্যুরেন্স হল এমন একটি বিষয় যা সম্পূর্ণ সময়কাল ধরে মেনে চলতে হবে. আইন অনুযায়ী, একটি আবশ্যিক শর্ত হিসাবে বাইক ইনস্যুরেন্স রাখা বাধ্যতামূলক. বিভিন্ন ধরনের ইনস্যুরেন্স প্ল্যানের মধ্যে, থার্ড পার্টি বাইক ইনস্যুরেন্স হল ন্যূনতম একটি শর্ত এবং সমস্ত টু-হুইলার গাড়ি যেকোনও একটি প্ল্যানের অধীনে ইনসিওর করতে হবে.

15 বছর বয়সী বাইকের জন্য টু-হুইলার ইনস্যুরেন্স নেওয়া প্রয়োজন কেন?

এটি একটি স্বীকৃত সত্য যে যন্ত্রপাতি পুরানো হওয়ার সাথে সাথে সেগুলোর রক্ষণাবেক্ষণের প্রয়োজন যাতে সেগুলো মসৃণভাবে কাজ করতে পারে. ইঞ্জিন বাইকের সবচেয়ে গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ হওয়ায় পুরানো বাইকের ক্ষেত্রে প্রায়শই এটি মেরামত করার প্রয়োজন হতে পারে. সুতরাং, এই ধরনের পুরনো বাইকের জন্য নিয়মিত রিনিউ করা অত্যন্ত জরুরি. এছাড়াও, 15 বছরের বেশি পুরানো বাইকের ক্ষেত্রে একটি ইনস্যুরেন্স পলিসি নিম্নলিখিত ধরনের ঝুঁকির ক্ষেত্রে সুরক্ষা প্রদান করে:
  • আগুন লাগার কারণে বা ইঞ্জিনের অন্যান্য ক্ষতির কারণে ক্ষতি.
  • অ্যান্টিক ভ্যালুর জন্য চুরি.
  • তৃতীয় কোনও ব্যক্তি আঘাত পাওয়ার কারণে বা তার সম্পত্তির ক্ষতির কারণে উদ্ভুত আইনী দায়বদ্ধতা.
*নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

15 বছর বয়সী বাইকের জন্য টু হুইলার ইনস্যুরেন্স রিনিউ করার সময় যে বিষয়গুলি মনে রাখতে হবে

পুরানো বাইক, বিশেষ করে 15 বছরের বেশি পুরানো বাইক ইনসিওর করার ক্ষেত্রে যে বিষয়গুলো বিবেচনা করতে হবে সেগুলো হল:

1. বাইকের ব্যবহার

একটি পুরানো বাইকের জন্য বাইক ইনস্যুরেন্স রিনিউয়াল করার সময় প্রথমে যে বিষয়টি মনে রাখতে হবে তা হল গাড়ির কার্যকারিতা. গাড়ি পুরানো হওয়ার সাথে সাথে আপনি হয়ত এটি আর কোনো দীর্ঘ যাত্রার জন্য নিতে চাইবেন না. তার চেয়ে বরং, এটি আপনার শহরে যাতায়াতের জন্য বাইক হতে পারে. সুতরাং, এর ব্যবহারের কথা মাথায় রেখে একটি সঠিক ইনস্যুরেন্স পলিসি বেছে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ.

2. কোন ধরনের ইনস্যুরেন্স পলিসির বেছে নেবেন

বাইকের ব্যবহার সম্পর্কে আপনার সুস্পষ্ট ধারণা হয়ে গেলে একটি সঠিক পলিসি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ. দুই ধরনের ইনস্যুরেন্স কভার রয়েছে যেমন, থার্ড-পার্টি প্ল্যান এবং কম্প্রিহেন্সিভ পলিসি, যেখান থেকে আপনাকে একটি বেছে নিতে হবে. থার্ড-পার্টি প্ল্যান আইনী দায়বদ্ধতার ক্ষেত্রে সীমিত কভারেজ প্রদান করলেও কম্প্রিহেন্সিভ প্ল্যান মেরামত সহ ক্ষতির জন্য ব্যাপক কভারেজ প্রদান করে.

3. সঠিক আইডিভি নির্বাচন করা

আপনি যদি 15 বছর পরে কম্প্রিহেন্সিভ বাইক ইনস্যুরেন্স নির্বাচন করেন তাহলে আপনাকে সঠিক ইনসিওর্ড ডিক্লেয়ার্ড ভ্যালু (আইডিভি) সেট করতে হবে. এটি আপনার বাইকের বর্তমান ভ্যালু এবং বাইকের সম্পূর্ণ ক্ষতির ক্ষেত্রে ইনস্যুরার এই ভ্যালু ক্ষতিপূরণ হিসাবে প্রদান করে. এছাড়াও, Insurance Regulatory and Development Authority of India (IRDAI) শুধুমাত্র পাঁচ বছর পর্যন্ত এই ধরনের আইডিভি নির্ধারণের জন্য একটি ডেপ্রিসিয়েশনের হার নির্দিষ্ট করে থাকে এবং এরপর থেকে আপনাকে ইনস্যুরেন্স কোম্পানির সাথে আলোচনা করার মাধ্যমে এটি নির্ধারণ করতে হবে. এভাবে, এই ধরনের পুরানো বাইকের জন্য আইডিভি-সঠিক পরিমাণ নির্ধারণ করা হলে তা ক্ষতির ক্ষেত্রে ক্ষতিপূরণ পেতে সাহায্য করে.

4. পলিসির শর্তাবলী সম্পূর্ণভাবে জেনে নেওয়া

আপনার ইনস্যুরেন্স প্ল্যানের সুস্পষ্ট প্রিন্ট পড়ার পরামর্শ দেওয়া হয় কারণ এটি আপনাকে বাইক ইনস্যুরেন্স পলিসি এর পাশাপাশি ক্লেম করার সময় যদি আপনাকে কোনও টাকা দিতে হয়, সে সম্পর্কে বিস্তারিত বিবরণ জানতে সাহায্য করে. 15 বছর বয়সী বাইকের জন্য কীভাবে একটি টু-হুইলার ইনস্যুরেন্স প্ল্যান নির্বাচন করবেন, সেই বিষয়ে দেওয়া বিভিন্ন টিপসের মাধ্যমে আপনি আপনার বাইকের জন্য আইনী এবং ফিন্যান্সিয়াল সুরক্ষা নিশ্চিত করতে পারেন.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম ও শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়