রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Coinsurane Meaning & Definition | Bajaj Allianz
জুলাই 21, 2020

কো-ইনস্যুরেন্সের অর্থ এবং সংজ্ঞা সহজ করা হয়েছে

তিনি মেডিকেল বিল পে করার জন্য অপেক্ষা করছিলেন এবং হাসপাতাল থেকে তার ভাই-কে ডিসচার্জ করার জন্য. কিন্তু, যখন তিনি বিলের পরিমাণটি দেখলেন তখন তার চক্ষু চড়ক গাছ হল. এটি তার প্রত্যাশার চেয়ে অনেক বেশি ছিল.

তিনি এই ব্যাপারে খুব বিশ্বাসী ছিলেন যে তাঁর ভাই-এর হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেশিরভাগ চিকিৎসা খরচ কভার করার জন্য পর্যাপ্ত হবে এবং শুধুমাত্র ন্যূনতম পরিমাণ (মূলত কেটে নেওয়ার যোগ্য) পকেট থেকে পে করতে হবে. তিনি যা বিবেচনা করেননি তা হল স্বাস্থ্যসেবা এবং অন্যান্য চিকিৎসা পদ্ধতির ক্রমবর্ধমান ব্যয়, যা চূড়ান্ত বিলের পরিমাণকে অত্যন্ত প্রভাবিত করেছে.

Finding no other way, she paid all the হেলথ ইনস্যুরেন্স ক্লেম health insurance claim for getting just a small fraction of it as reimbursement.

She and her brother did not realize that the Sum Insured (SI) opted by them with their হেলথ ইনস্যুরেন্স policy might not be sufficient and thus had to pay hefty medical bills despite having a health insurance policy. This situation could have been avoided, if they had purchased more than one health insurance policy, so that the other policy would have covered them for the charges after their SI from the first policy exhausted and helped them reduce their out of pocket expenses.

কো-ইনস্যুরেন্স কী?

দুটি হেলথ ইনস্যুরেন্স কোম্পানির মধ্যে আপনার হাসপাতালের খরচ শেয়ার করার ধারণাকে কো-ইনস্যুরেন্স বলা হয়. আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা/রিনিউ করার সময় এই কো-ইনস্যুরেন্সটি নির্বাচন করবেন.

উদাহরণস্বরূপ. যদি আপনার বাজাজ অ্যালিয়ান্সের ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স প্ল্যান থাকে, তাহলে আপনি কোম্পানি বি থেকে অন্য একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারেন, যা আপনার ব্যক্তিগত হেলথ ইনস্যুরেন্স পলিসির মেয়াদ শেষ হয়ে গেলে আপনার আর্থিক বোঝা দূর করতে পারে.

কো-ইনস্যুরেন্স আমাকে কীভাবে সাহায্য করে?

একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার মাধ্যমে, আপনি কম প্রিমিয়ামের পরিমাণ পে করতে পারেন এবং সীমিত কভারেজের জন্য একটি মাত্র হেলথ ইনস্যুরেন্স পলিসিতে একটি বড় পরিমাণ বিনিয়োগ করার পরিবর্তে আপনার হেলথ ইনস্যুরেন্স কভারেজ বাড়াতে পারেন.

কো-ইনস্যুরেন্স থাকা, অর্থাৎ একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসিতে বিনিয়োগ করার ফলে, আপনার কোম্পানির ক্লেম প্রত্যাখ্যান করার ক্ষেত্রে আপনাকে সাহায্য করবে কিন্তু অন্য কোনও কোম্পানি আপনার পলিসির ডকুমেন্টে উল্লিখিত নিয়ম এবং শর্তাবলীর উপর ভিত্তি করে এটি গ্রহণ করবে. সুতরাং, একটি ইনস্যুরেন্স প্ল্যান থেকে আপনার ক্লেম প্রত্যাখ্যান হলে তা আপনার কাছে আর্থিক বোঝা হবে না, কারণ চিকিৎসার খরচ অন্য পলিসি বহন করতে পারে.

কো-ইনস্যুরেন্স কীভাবে কাজ করে?

যদি আপনার একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকে, তাহলে সেগুলি আপনার দ্বারা নির্বাচিত কো-ইনস্যুরেন্সের উপর ভিত্তি করে আপনাকে চিকিৎসার পরিমাণ রিইম্বার্স করতে পারে. আপনাকে ক্লেমের সম্পূর্ণ পরিমাণটি একাধিকবার পরিশোধ করা হবে না, কিন্তু ক্লেমের পরিমাণটি হেলথ ইনস্যুরেন্স কোম্পানি/পলিসির মধ্যে ভাগ করা হবে এবং আপনি সেই অনুযায়ী রিইম্বার্সমেন্ট পাবেন. এটি ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স সুবিধা ব্যবহার করেও উপলব্ধ করা যেতে পারে.

আসুন একটি উদাহরণের সাহায্যে কো-ইনস্যুরেন্সের ধারণাটি বোঝা যাক.

যদি আপনার দ্বারা নির্বাচিত কো-ইনস্যুরেন্সটি দুটি ইনস্যুরেন্স কোম্পানি/পলিসি এ এবং বি-এর জন্য 70% এবং 30% হয়, তাহলে একই অনুপাতে কোম্পানি/পলিসি দ্বারা ₹1 লাখের একটি হেলথ ইনস্যুরেন্স ক্লেম শেয়ার করা হবে (অর্থাৎ কোম্পানি/পলিসি এ ₹70,000 পে করবে এবং কোম্পানি/পলিসি বি ₹30,000 পে করবে).

One thing that you should remember is that both of your insurance companies/policies will not be paying you the entire claim amount. It will always be decided on the basis of coinsurance. Also, deductibles of both the policies will have to be paid by you and the remaining claim amount will be shared by your health insurance policies. It is important to understand হেলথ ইনস্যুরেন্সের সুবিধা policies such as coinsurance, tax ধারা 80ডি-এর অধীনে to make the most of your policy.

 

*নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়