রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Coinsurane Meaning & Definition | Bajaj Allianz
জুলাই 21, 2020

কো-ইনস্যুরেন্সের অর্থ এবং সংজ্ঞা সহজ করা হয়েছে

তিনি মেডিকেল বিল পে করার জন্য অপেক্ষা করছিলেন এবং হাসপাতাল থেকে তার ভাই-কে ডিসচার্জ করার জন্য. কিন্তু, যখন তিনি বিলের পরিমাণটি দেখলেন তখন তার চক্ষু চড়ক গাছ হল. এটি তার প্রত্যাশার চেয়ে অনেক বেশি ছিল.

তিনি এই ব্যাপারে খুব বিশ্বাসী ছিলেন যে তাঁর ভাই-এর হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেশিরভাগ চিকিৎসা খরচ কভার করার জন্য পর্যাপ্ত হবে এবং শুধুমাত্র ন্যূনতম পরিমাণ (মূলত কেটে নেওয়ার যোগ্য) পকেট থেকে পে করতে হবে. তিনি যা বিবেচনা করেননি তা হল স্বাস্থ্যসেবা এবং অন্যান্য চিকিৎসা পদ্ধতির ক্রমবর্ধমান ব্যয়, যা চূড়ান্ত বিলের পরিমাণকে অত্যন্ত প্রভাবিত করেছে.

অন্য কোনও উপায় খুঁজে না পেয়ে, তিনি সমস্ত বিল পে করেন এবং রিইম্বার্সমেন্ট হিসাবে এর মাত্র একটি ছোট অংশ পাওয়ার জন্য হেলথ ইনস্যুরেন্স ক্লেম ফাইল করেছেন.

তিনি এবং তার ভাই বুঝতে পারেন নি যে হেলথ ইনস্যুরেন্স পলিসির মাধ্যমে তাঁদের দ্বারা নির্বাচিত সাম ইনসিওর্ড (SI) পর্যাপ্ত নাও হতে পারে এবং এইভাবে হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকা সত্ত্বেও অনেক বেশি মেডিকেল বিল পে করতে হয়. এই পরিস্থিতিটি একটির বেশি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা হলে তা এড়ানো যেতে পারত, যাতে অন্য পলিসিটি প্রথম পলিসি থেকে তাদের এসআই শেষ হওয়ার পরে তাদের চার্জের জন্য কভার করত এবং তাদের খরচ কম করতে সাহায্য করত.

কো-ইনস্যুরেন্স কী?

দুটি হেলথ ইনস্যুরেন্স কোম্পানির মধ্যে আপনার হাসপাতালের খরচ শেয়ার করার ধারণাকে কো-ইনস্যুরেন্স বলা হয়. আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা/রিনিউ করার সময় এই কো-ইনস্যুরেন্সটি নির্বাচন করবেন.

উদাহরণস্বরূপ. যদি আপনার বাজাজ অ্যালিয়ান্সের ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স প্ল্যান থাকে, তাহলে আপনি কোম্পানি বি থেকে অন্য একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারেন, যা আপনার ব্যক্তিগত হেলথ ইনস্যুরেন্স পলিসির মেয়াদ শেষ হয়ে গেলে আপনার আর্থিক বোঝা দূর করতে পারে.

কো-ইনস্যুরেন্স আমাকে কীভাবে সাহায্য করে?

একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার মাধ্যমে, আপনি কম প্রিমিয়ামের পরিমাণ পে করতে পারেন এবং সীমিত কভারেজের জন্য একটি মাত্র হেলথ ইনস্যুরেন্স পলিসিতে একটি বড় পরিমাণ বিনিয়োগ করার পরিবর্তে আপনার হেলথ ইনস্যুরেন্স কভারেজ বাড়াতে পারেন.

কো-ইনস্যুরেন্স থাকা, অর্থাৎ একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসিতে বিনিয়োগ করার ফলে, আপনার কোম্পানির ক্লেম প্রত্যাখ্যান করার ক্ষেত্রে আপনাকে সাহায্য করবে কিন্তু অন্য কোনও কোম্পানি আপনার পলিসির ডকুমেন্টে উল্লিখিত নিয়ম এবং শর্তাবলীর উপর ভিত্তি করে এটি গ্রহণ করবে. সুতরাং, একটি ইনস্যুরেন্স প্ল্যান থেকে আপনার ক্লেম প্রত্যাখ্যান হলে তা আপনার কাছে আর্থিক বোঝা হবে না, কারণ চিকিৎসার খরচ অন্য পলিসি বহন করতে পারে.

কো-ইনস্যুরেন্স কীভাবে কাজ করে?

যদি আপনার একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকে, তাহলে সেগুলি আপনার দ্বারা নির্বাচিত কো-ইনস্যুরেন্সের উপর ভিত্তি করে আপনাকে চিকিৎসার পরিমাণ রিইম্বার্স করতে পারে. আপনাকে ক্লেমের সম্পূর্ণ পরিমাণটি একাধিকবার পরিশোধ করা হবে না, কিন্তু ক্লেমের পরিমাণটি হেলথ ইনস্যুরেন্স কোম্পানি/পলিসির মধ্যে ভাগ করা হবে এবং আপনি সেই অনুযায়ী রিইম্বার্সমেন্ট পাবেন. এটি ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স সুবিধা ব্যবহার করেও উপলব্ধ করা যেতে পারে.

আসুন একটি উদাহরণের সাহায্যে কো-ইনস্যুরেন্সের ধারণাটি বোঝা যাক.

যদি আপনার দ্বারা নির্বাচিত কো-ইনস্যুরেন্সটি দুটি ইনস্যুরেন্স কোম্পানি/পলিসি এ এবং বি-এর জন্য 70% এবং 30% হয়, তাহলে একই অনুপাতে কোম্পানি/পলিসি দ্বারা ₹1 লাখের একটি হেলথ ইনস্যুরেন্স ক্লেম শেয়ার করা হবে (অর্থাৎ কোম্পানি/পলিসি এ ₹70,000 পে করবে এবং কোম্পানি/পলিসি বি ₹30,000 পে করবে).

আপনাকে মনে রাখতে হবে যে আপনার দুটি ইনস্যুরেন্স কোম্পানি/পলিসিই আপনাকে সম্পূর্ণ ক্লেমের পরিমাণ পে করবে না. এটি সবসময় কো-ইনস্যুরেন্সের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে. এছাড়াও, উভয় পলিসির কেটে নেওয়ার যোগ্যতা আপনাকে পে করতে হবে এবং বাকি ক্লেমের পরিমাণটি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলির দ্বারা শেয়ার করা হবে. আপনার পলিসির সবচেয়ে বেশি সুবিধা পাওয়ার জন্য হেলথ ইনস্যুরেন্সের সুবিধা সম্পর্কে জানা জরুরি, যেমন কো-ইনস্যুরেন্স, ধারা 80ডি এর অধীনে ট্যাক্স ছাড় ইত্যাদি.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 2.3 / 5 ভোটের সংখ্যা: 25

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়