রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Network Hospitals in Health Insurance
সেপ্টেম্বর 30, 2020

নেটওয়ার্ক হাসপাতাল কী?

স্বাস্থ্যসেবা সংক্রান্ত খরচ দ্রুত বৃদ্ধি পাওয়ার ফলে হেলথ প্ল্যানের চাহিদা বেড়ে গিয়েছে. হেলথ ইনস্যুরেন্স পলিসি শুধুমাত্র মেডিকেল খরচ কভার করে না বরং আপনার প্রিয়জনদেরও সুরক্ষিত রাখে. একটি হেলথ প্ল্যানের মাধ্যমে, একজন ব্যক্তি সহজেই তাঁর রোগের চিকিৎসা করাতে পারেন. এছাড়াও, হেলথ পলিসিগুলি কাস্টোমারদের ক্যাশলেস সুবিধা প্রদান করে, যাতে তাদের পকেট থেকে এক পয়সাও খরচ না হয়. অন্যদিকে, একজন পলিসিহোল্ডার নেটওয়ার্ক হাসপাতাল নির্বাচন করলে ক্যাশলেস হসপিটালাইজেশানের সুবিধা পেতে পারেন. প্রতিটি ইনস্যুরেন্স কোম্পানির নেটওয়ার্ক হাসপাতালের তালিকা থাকে তাদের হেলথ ইনস্যুরেন্স প্ল্যান . এর মধ্যে. হেলথ ইনস্যুরেন্স কেনার আগে, ক্যাশলেস সুবিধা পাওয়ার জন্য কাস্টোমারদের অবশ্যই জেনে নিতে হবে নেটওয়ার্ক হাসপাতাল মানে কী. নেটওয়ার্ক হাসপাতাল কী? প্রতিটি ইনস্যুরেন্স প্রোভাইডারের নির্দিষ্ট কিছু হাসপাতালের সাথে টাই-আপ থাকে. যখন কোনও পলিসিহোল্ডার একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনেন, তখন ইনস্যুরেন্স কোম্পানি তাঁদের এই তালিকাভুক্ত হাসপাতালগুলির মধ্যে নির্বাচন করার বিকল্প দেয়. ইনস্যুরার দ্বারা অফার করা হাসপাতালের বিকল্প-সহ এই তালিকাকে নেটওয়ার্ক হাসপাতাল বলা হয়. একটি নেটওয়ার্ক হাসপাতাল নির্বাচন করার পরে, একজন পলিসিহোল্ডার মেডিকেল ইমার্জেন্সির সময় ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স ক্লেম করতে পারেন. বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স দেশজুড়ে 6500+ হাসপাতালে এই সুবিধা প্রদান করে. ক্যাশলেস ক্লেমের পদ্ধতি অনুসরণ করা সহজ. তবে, এই প্রক্রিয়ায় তিনটি পক্ষ জড়িত থাকে: ইনসিওর্ড ব্যক্তি, নেটওয়ার্ক হাসপাতাল এবং থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটর. নেটওয়ার্ক হাসপাতালে ক্যাশলেস ক্লেম একজন পলিসিহোল্ডার দুটি পরিস্থিতিতে ক্লেম করতে পারেন, যা নীচে দেওয়া হয়েছে:
  1. পরিকল্পনামাফিক হাসপাতালে ভর্তি হলে
পরিকল্পিতভাবে হাসপাতালে ভর্তির জন্য নীচে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন:
  • ইনস্যুরারের তরফে প্রদান করা হেলথ ইনস্যুরেন্স কার্ড হাসপাতালে জমা দিন.
  • একটি প্রি-অথরাইজেশান ফর্মের জন্য অনুরোধ করুন বা ইনস্যুরারের ওয়েবসাইট থেকে এটি অনলাইনে ডাউনলোড করুন
  • হাসপাতালে হেলথ ইনস্যুরেন্স ক্লেম ফর্মটি জমা দিন. ফর্মটি পাওয়ার পরে, টিপিএ বা ইনস্যুরারের কাছ থেকে হাসপাতাল অনুমোদন পাবে
  • ইনস্যুরেন্স কোম্পানি অনুমোদন করার পরে হাসপাতাল থেকে ফর্মটি গ্রহণ করুন.
  • ভর্তির দিন হাসপাতালে কনফার্মেশান লেটার এবং হেলথ ইনস্যুরেন্স জমা দিন.
 
  1. জরুরি পরিস্থিতিতে হাসপাতালে ভর্তি হলে
জরুরি পরিস্থিতিতে হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে নীচে উল্লিখিত ধাপগুলি অনুসরণ করুন:
  • হেলথ ইনস্যুরেন্স কার্ড জমা দিন
  • ভর্তির পরে ইনস্যুরারকে একটি প্রি-অথরাইজেশান লেটার পাঠানোর জন্য অনুরোধ করুন
  • প্রাসঙ্গিক ডকুমেন্ট এবং একটি ইমার্জেন্সি সার্টিফিকেট জমা দিন
মনে রাখবেন: কোনও গুরুতর জরুরি অবস্থার ক্ষেত্রে, পলিসিহোল্ডারকে তাঁর পকেট থেকে হাসপাতালে ভর্তি হওয়ার যাবতীয় খরচ পে করতে হবে এবং পরে ইনস্যুরারের কাছ থেকে ক্লেম রিইম্বার্সমেন্ট করতে হবে. যে কোনও মেডিকেল ইমার্জেন্সির ক্ষেত্রে বিশেষ মনোযোগ এবং দ্রুত চিকিৎসা প্রয়োজন. এমন বিপর্যয়ের মধ্যে, ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে অনুমোদন পাওয়ার জন্য অপেক্ষা করা অসম্ভব. সুতরাং, যদি পরিস্থিতি সেইরকম হয়, তাহলে হাসপাতালের বিল মিটিয়ে দিন এবং পরে রিইম্বার্সমেন্ট ক্লেম করুন. রিইম্বার্সমেন্ট ক্লেম করার পদ্ধতি:
  • হাসপাতাল থেকে অতি অবশ্যই সমস্ত বিল এবং ইনভয়েস সংগ্রহ করুন.
  • হাসপাতাল থেকে ডিসচার্জ সার্টিফিকেট বা ডিসচার্জ সামারি নিয়ে নিন.
  • ইনস্যুরেন্স প্রোভাইডারের কাছে সমস্ত মেডিকেল রিপোর্ট, সার্টিফিকেট এবং অন্যান্য মেডিকেল বিল জমা দিন. প্রয়োজনীয় ডকুমেন্ট পাওয়ার পরে ইনস্যুরার এটি বিশ্লেষণ করবে এবং সেই অনুযায়ী আপনার রিইম্বার্সমেন্ট প্রক্রিয়া করবে.
সংক্ষেপে বলা যায়, ক্যাশলেস হসপিটালাইজেশান হল যে কোনও ব্যক্তির আর্থিক বোঝা হ্রাস করার একটি অসাধারণ উপায়. এটি চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার সময় পলিসিহোল্ডারদের মানসিক শান্তি প্রদান করে. সুতরাং, সহজে ক্যাশলেস সেটেলমেন্ট পাওয়ার জন্য পলিসিহোল্ডারকে একটি ভাল টাই-আপ হাসপাতাল নির্বাচন করতে হবে.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

  • সচিন. আর. হরিতে - ফেব্রুয়ারী 28, 2021 রাত 9:40 টা

    আমরা কিভাবে ইমার্জেন্সি পরিস্থিতিতে পলিসি হোল্ডারকে ভর্তি করার প্রয়োজনীয়তা সম্পর্কে কোম্পানিকে জানাব?

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়