রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Is Group Health Insurance Policy Compulsory in India?
সেপ্টেম্বর 9, 2021

গ্রুপ ইনস্যুরেন্স বনাম ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান

ফিন্যান্সিয়াল বিশেষজ্ঞরা হেলথ ইনস্যুরেন্সকে সম্পূর্ণভাবে একটি আর্থিক পরিকল্পনার গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে বিবেচনা করার পরামর্শ দেন. এটি দিন দিন বৃদ্ধি পাওয়া চিকিৎসা খরচ মোকাবেলা করার সাথে সাথে যে কোনও প্রত্যাশিত মেডিকেল ইমার্জেন্সির খরচের বোঝা কমাতে সাহায্য করে. জীবনযাপনের অবস্থা, কাজের সাথে সম্পর্কিত মানসিক চাপ এবং অন্যান্য বিষয়ে পরিবর্তন জীবনযাত্রার সাথে সম্পর্কিত রোগের ঝুঁকি বৃদ্ধি করেছে. সঠিক হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের মাধ্যমে এই ঝুঁকিগুলি কমানো যেতে পারে; অন্ততপক্ষে এর সাথে সম্পর্কিত আর্থিক চাপ তো কমানো যেতেই পারে. আপনি একটি উপযুক্ত হেলথ ইনস্যুরেন্স প্ল্যান খোঁজার সময় বিভিন্ন হেলথ ইনস্যুরেন্স প্ল্যান এর মধ্যে থেকে আপনার পছন্দ অনুযায়ী একটি প্ল্যান বেছে নিতে পারবেন. সাম্প্রতিক সময়ে, গ্রুপ ইনস্যুরেন্স একটি জনপ্রিয় ইনস্যুরেন্স কভার হয়ে উঠেছে কারণ এটি অনেক নিয়োগকর্তারা তাদের কর্মচারীদেরকে বেতনের পাশাপাশি অতিরিক্ত সুবিধা হিসাবে দিয়ে থাকেন. অন্যদিকে, একটি ফ্যামিলি ফ্লোটার পলিসি পরিবারের সমস্ত সদস্যদেরকে একটি মাত্র প্রিমিয়ামের অধীনে কভার করতে সহায়তা করে. আপনি হয়ত বাছাই করার সময় বিভ্রান্ত হতে পারেন, কিন্তু আপনাকে একটি সঠিক প্ল্যান বেছে নিতে সহায়তা করার জন্য এই আর্টিকেলটিতে দুটি পলিসির মধ্যে যথাযথভাবে তুলনা করা হয়েছে. চলুন দেখে নেওয়া যাক –

মানে

একটি গ্রুপ ইনস্যুরেন্স পলিসি হল এমন একটি পলিসি যা একটি নির্দিষ্ট গ্রুপের মানুষের জন্য কভারেজ প্রদান করে. এই সকল ব্যক্তিরা একই সংস্থার সাথে যুক্ত হতে পারেন. এটি সাধারণত কর্পোরেট সেক্টরে দেখা যায় যেখানে নিয়োগকর্তারা বেতনের পাশাপাশি সুবিধা হিসাবে এই গ্রুপ পলিসি অফার করেন. ডিফল্টভাবে, এই গ্রুপ ইনস্যুরেন্স প্ল্যানগুলি সম্পূর্ণ পরিবারকে কভার করে না. অন্যদিকে, নাম থেকেই বোঝা যায় যে, একটি ফ্যামিলি ফ্লোটার পলিসি সম্পূর্ণ পরিবারের হেলথ ইনস্যুরেন্সের প্রয়োজনীয়তাগুলি কভার করে. এখানে, একটি সিঙ্গেল পলিসি কিনতে হয় যার অধীনে সকল বেনিফিশিয়ারিদের একসাথে কভারেজ অফার করা হয়.

ফিচার

গ্রুপ ইনস্যুরেন্স প্ল্যান কেবল ইনসিওর্ড ব্যক্তিকে সুবিধা অফার করে; তবে, অপশনাল হিসাবে পরিবারের অন্যান্য সদস্যদেরও কভারেজের অধীনে অন্তর্ভুক্ত করা যায়. বেশিরভাগ গ্রুপ ইনস্যুরেন্স পলিসির মধ্যে নেটওয়ার্ক হাসপাতালে ক্যাশলেস সুবিধা প্রদান করার পাশাপাশি আগে থেকে বিদ্যমান রোগের জন্য কভারেজ এবং ম্যাটারনিটি কভারেজও অন্তর্ভুক্ত রয়েছে. এছাড়াও, কিছু কিছু পলিসির মধ্যে অ্যাম্বুলেন্স কভারেজ এবং ডে-কেয়ার চিকিৎসার মতো অন্যান্য ফিচারও অন্তর্ভুক্ত রয়েছে. ফ্যামিলি ফ্লোটার পলিসির ফিচারের মধ্যে একটি মাত্র ইনস্যুরেন্স প্রিমিয়ামের অধীনে ইনসিওর্ড ব্যক্তি সহ তার পরিবারের সদস্যদের কভারেজ অন্তর্ভুক্ত রয়েছে. কিছু কিছু প্ল্যানের ক্ষেত্রে কভারেজ 65 বছর পর্যন্ত সীমাবদ্ধ থাকে, কিন্তু কিছু কিছু পলিসি লাইফটাইম কভারেজ অফার করে. সর্বোপরি, ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স তবে - প্ল্যানের ক্ষেত্রে সাম অ্যাসিওর্ডের পরিমাণ বেশি থাকে কারণ সকল বেনিফিশিয়ারি একই পলিসি কভারের অধীনে চিকিৎসা নিতে পারেন. গ্রুপ পলিসির মতোই একটি ফ্যামিলি ফ্লোটার পলিসিও নেটওয়ার্ক হাসপাতালে ক্যাশলেস চিকিৎসার সুবিধা অফার করে.

কেন নির্বাচন করবেন?

যখন দুটি প্ল্যানের মধ্যে কোনও একটি বেছে নেওয়ার কথা আসে, তখন একটি গ্রুপ পলিসি নেওয়া সুবিধাজনক হতে পারে কারণ এটি তুলনামূলক ভাল সুবিধা সহ ব্যাপক কভারেজ অফার করে. এই সমস্ত ফিচার কেবল একটি সাশ্রয়ী প্রিমিয়ামের বিনিময়ে পাওয়া যাবে. এছাড়াও, আগে থেকে বিদ্যমান যে কোনও রোগের ক্ষেত্রে প্রথম দিন থেকেই কভারেজ পাওয়া যায়. কিছু কিছু প্ল্যান কিছু কাস্টমাইজেশন অফার করে যা পলিসিহোল্ডারের প্রয়োজন অনুযায়ী প্ল্যানটি তৈরি করতে সাহায্য করতে পারে. অপরদিকে, একটি ফ্যামিলি ফ্লোটার পলিসির ক্ষেত্রে পলিসির সমস্ত বেনিফিশিয়ারিদের মধ্যে সম্পূর্ণ সাম অ্যাসিওর্ড ভাগ করে দেয়. 90 দিন বয়স পর্যন্ত যে কোনও নবজাতক শিশু সহ পলিসিহোল্ডার, স্বামী/স্ত্রী, বাবা-মা, শ্বশুর-শাশুড়ির জন্য এর কভারেজ পাওয়া যায়. যদিও, এই ধরনের পলিসির ক্ষেত্রে মনে রাখতে হবে যে, প্রিমিয়ামের পরিমাণ সবচেয়ে বয়স্ক ইনসিওর্ড বেনিফিশিয়ারির বয়সের উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়. যদি ফ্যামিলি ফ্লোটার পলিসি নির্বাচন করা হয় তাহলে প্রত্যেক ব্যক্তির জন্য একাধিক প্ল্যান ম্যানেজ করার কোনও প্রয়োজন নেই. এছাড়াও, এই কভারের অধীনে নতুন সদস্য যোগ করা খুবই সহজ. এগুলি হল এই দুটি - প্ল্যানের মধ্যে কিছু পার্থক্য বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্সের সাথে প্ল্যান.. এখন এটি স্পষ্ট যে, এই আলোচনাটি কভারেজের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে একটি উপযুক্ত সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 0 / 5 ভোটের সংখ্যা: 0

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়