রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Features of Group Health Insurance
মে 19, 2021

গ্রুপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের মূল ফিচার

চিকিৎসা সংক্রান্ত এবং হাসপাতালের খরচ বৃদ্ধির সাথে সাথে সকলের জন্য একটি হেলথ ইনস্যুরেন্স কভার থাকা জরুরি হয়ে পড়েছে. আগে এটিকে একটি অতিরিক্ত সুবিধা হিসাবে বিবেচনা করা হলেও বর্তমানে হেলথ প্ল্যানগুলি একটি প্রয়োজন হয়ে উঠেছে. আপনার পর্যাপ্ত হেলথ ইনস্যুরেন্স কভার না থাকলে চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থায় আপনি আর্থিক সমস্যার সম্মুখীন হতে পারেন. এই ধরনের গুরুতর সময়ে আপনি যে জিনিসটি নিয়ে দুশ্চিন্তা করতে চান না বলেই চলে তা হল টাকা নিয়ে দুশ্চিন্তা. এই মেডিকেল ইনস্যুরেন্স এর প্রয়োজনীয়তার বেড়ে যাওয়ার কারণে অনেক নিয়োগকর্তাই তাদের কর্মচারীদের গ্রুপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান অফার করে. কর্মচারী হল মূল সম্পদগুলোর মধ্যে একটি যার উপর একটি সংস্থার নির্ভর করে. এই কারণে, যে কোনও সংস্থার জন্য কর্মচারীদেরকে গ্রুপ হেলথ ইনস্যুরেন্সের এই অতিরিক্ত সুবিধাগুলি অফার করা প্রয়োজন. একটি গ্রুপ পলিসি একই ক্যাটাগরির ক্রেডিট কার্ড, সেভিংস অ্যাকাউন্ট হোল্ডার বা একই ধরনের অন্যান্য অ্যাসোসিয়েশনের ব্যক্তিরাও কিনতে পারবেন. আপনি যে সংস্থার সাথে যুক্ত তার উপর একটি গ্রুপ হেলথ ইনস্যুরেন্স সুবিধা নির্ভর করে. এই ধরনের সুবিধার ক্ষেত্রে একমাত্র গুরুত্বপূর্ণ বিষয় হল এই বিষয়টি ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) দ্বারা নির্ধারিত নির্দেশিকার অধীনে গঠন করতে হবে. এটি একটি সিঙ্গেল পলিসি, যা মাস্টার পলিসি নামেও পরিচিত, এই পলিসিটি একটি নির্দিষ্ট গ্রুপ ও সেই গ্রুপের সাথে সংযুক্ত সদস্যদের নামে ইস্যু করা হয়.

গ্রুপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ফিচার

কোনও ওয়েটিং পিরিয়ড নেই

গ্রুপ হেলথ ইনস্যুরেন্সের প্রাথমিক সুবিধা হল এক্ষেত্রে কভারেজের জন্য কোনও ওয়েটিং পিরিয়ড নেই. এই প্ল্যানগুলির ক্ষেত্রে অন্যান্য ধরনের ইনস্যুরেন্স কভারের মতো বাধ্যতামূলক ওয়েটিং পিরিয়ডের প্রয়োজন নেই. এই ধরনের ইনস্যুরেন্সের সুবিধাভোগীরা দীর্ঘস্থায়ী রোগ সহ যে কোনও রোগের জন্য প্রথম দিন থেকেই কভারেজ পেতে পারেন.

ক্যাশলেস সুবিধা

কিছু কিছু গ্রুপ হেলথ ইনস্যুরেন্স কোম্পানির নির্দিষ্ট কিছু হাসপাতালের সাথে টাই-আপ রয়েছে. এই টাই-আপগুলি ক্যাশলেস সুবিধা পাওয়ার ক্ষেত্রে সুবিধা প্রদান করে যেখানে মেডিকেল বিল সরাসরি ইনস্যুরার পে করে থাকে. এর ফলে আপনি দীর্ঘ এবং ক্লান্তিকর পেপারওয়ার্ক সম্পন্ন না করেই সুবিধা পেতে পারেন. এর জন্য আপনাকে যা করতে হবে তা হল হাসপাতালে ভর্তি হওয়ার সময় কেবল আপনার গ্রুপ হেলথ ইনস্যুরেন্স আইডেন্টিটি কার্ড দেখাতে হবে. আপনার পলিসির আওতাভুক্ত যে কোনও চিকিৎসা সরাসরি ইনস্যুরেন্স কোম্পানি সেটল করে.

হাসপাতালে ভর্তি হওয়ার আগের এবং পরের খরচ

হেলথ ইনস্যুরেন্সের অতিরিক্ত সুবিধা হিসাবে, কর্মীদের জন্য গ্রুপ মেডিক্লেম পলিসি আপনার হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের দুটি খরচই পলিসি কভারেজের অধীনে কভার করে. এর মধ্যে শুধুমাত্র হাসপাতালে ভর্তি হওয়ার খরচই অন্তর্ভুক্ত নয়, বরং মেডিকেল রিপোর্ট, এক্স-রে ইত্যাদির মতো অন্যান্য অতিরিক্ত খরচও অন্তর্ভুক্ত রয়েছে. এছাড়াও, হাসপাতাল থেকে ডিসচার্জ হওয়ার পরে হওয়া ওষুধের খরচও আপনার আর্থিক ক্ষতির কারণ হতে পারে যে খরচও এই পলিসির অধীনে কভার করা হয়.

আগে থেকে বিদ্যমান রোগের জন্য কভার

গ্রুপ হেলথ ইনস্যুরেন্সের গুরুত্বপূর্ণ একটি ফিচারের মধ্যে রয়েছে আগে থেকে বিদ্যমান রোগের জন্য কভারেজ. আপনি যে রোগেই আক্রান্ত না হন কেন আপনাকে কভারেজ প্রত্যাখ্যান হওয়া নিয়ে চিন্তা করতে হবে না. আগে থেকে বিদ্যমান সমস্ত রোগ বা স্বাস্থ্যগত অন্য যে কোনও অবস্থা আপনার গ্রুপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের মাধ্যমে কভার করা হয়. কিছু কিছু কোম্পানি গুরুতর অসুস্থতার জন্যও কভারেজ অফার করে, কিন্তু কেনার সময় এই সম্পর্কে জেনে নেওয়া ভাল.

নির্ভরশীলদের জন্য কভারেজ

একটি গ্রুপ পলিসি কেবল প্রাথমিক আবেদনকারীর জন্যই উপলব্ধ নয়, বরং একটি নামমাত্র প্রিমিয়ামের বিনিময়ে এই ধরনের আবেদনকারীর নির্ভরশীলদের জন্যও নেওয়া যেতে পারে. সুতরাং, আপনার নিয়োগকর্তা কর্তৃক অফার করা গ্রুপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সুবিধা আপনার পাশাপাশি আপনার বাবা-মা, স্বামী/স্ত্রী এবং সন্তানও উপভোগ করতে পারবেন.

পকেট-ফ্রেন্ডলি প্রিমিয়াম

গ্রুপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান হল সবচেয়ে সাশ্রয়ী ইনস্যুরেন্স কভারগুলোর মধ্যে একটি যাতে আপনি বিনিয়োগ করতে পারেন. অন্যান্য ধরনের ইনস্যুরেন্স প্ল্যানের তুলনায় এগুলি পকেট-ফ্রেন্ডলি হয় এবং বিশেষ করে প্রথমবারের মতো ইনস্যুরেন্স কেনা ক্রেতাদের ক্ষেত্রে এটি কেনার আগে বেশি চিন্তা করার প্রয়োজন নেই. উপরে উল্লিখিত পয়েন্টগুলি হল একটি গ্রুপ হেলথ ইনস্যুরেন্স পলিসির কিছু উল্লেখযোগ্য ফিচার. কম্প্রিহেন্সিভ কভারেজের জন্য ফিচার, হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি তুলনা করুন, ও বিশ্লেষণ করুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়