রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Importance of Travel Insurance During International Trip
জুলাই 28, 2023

আত্মবিশ্বাসের সাথে ভ্রমণ করুন: ইন্টারন্যাশনাল ট্রিপের জন্য ট্রাভেল ইনস্যুরেন্স কেন প্রয়োজন?

অনেক বেশি মানুষ আন্তর্জাতিকভাবে ভ্রমণ করার কারণে পর্যটন শিল্পের বিকাশ হওয়ার সাথে সাথে কিছু ভাল সংবাদের পাশাপাশি কিছু খারাপ সংবাদও রয়েছে. ভাল খবর হল যে, এর মধ্যে বেশিরভাগ যাত্রী প্রথমবারের মতো ভ্রমণ করছেন যারা জনপ্রিয় স্থানে ভ্রমণ করার পরিবর্তে নতুন নতুন স্থান দেখতে চান. খারাপ খবরটি হল, এই ভ্রমণকারীদের বেশিরভাগই তাদের প্রথম বিদেশ ভ্রমণের জন্য ইন্টারন্যাশনাল ট্রাভেল ইনস্যুরেন্স কেনেন না. একটি ট্রাভেল পলিসির কীভাবে সুবিধা প্রদান করে এবং আপনার ট্রিপকে সুন্দর করে তোলে তা বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ.

কেন আপনার এই পলিসি কেনা উচিত?

নিম্নলিখিত ট্রাভেল ইনস্যুরেন্স কভারেজ এই পলিসিটি কেনার জন্য আবশ্যিক করে তোলে:
  1. অ্যাডভেঞ্চার স্পোর্টস কভার

বৈচিত্র্যময় ভূখণ্ড সহ অনেক দেশ রয়েছে, যে দেশগুলিতে বিভিন্ন অ্যাডভেঞ্চার স্পোর্টস যেমন ট্রেকিং, স্কিইং, বাঞ্জি জাম্পিং এবং আরও অনেক স্পোর্টসে অংশগ্রহণ করার সুযোগ রয়েছে. তবে, এই ভিন্ন ভিন্ন অ্যাক্টিভিটির সাথে ভিন্ন ভিন্ন ধরনের ঝুঁকি রয়েছে. এই অ্যাডভেঞ্চার স্পোর্টস কভার অ্যাড-অনটি অ্যাডভেঞ্চার স্পোর্টসে অংশগ্রহণ করার সময় হওয়া যে কোনও আঘাতের জন্য কভারেজ প্রদান করে. ট্রাভেল মেডিকেল ইনস্যুরেন্স কভারেজ আপনার যে কোনও অ্যাডভেঞ্চার স্পোর্টসে অংশগ্রহণ করার সময় আপনার আঘাতের চিকিৎসার জন্য পে করে. *
  1. পার্সোনাল লায়াবিলিটি কভার

ট্রিপের সময় আপনার কাজের কারণে উদ্ভূত যে কোনও আইনী দায়বদ্ধতার ক্ষেত্রে এই অ্যাড-অনটি কভারেজ অফার করে. উদাহরণস্বরূপ, যদি আপনি দুর্ঘটনাবশত কারও সম্পত্তির ক্ষতি করেন বা থার্ড পার্টিকে আঘাত করেন, তাহলে পার্সোনাল লায়াবিলিটি কভার আপনাকে রক্ষা করবে. এই অ্যাড-অনটি বিশেষ করে সেই সকল ভ্রমণকারীদের জন্য উপযোগী যারা কোনও নতুন জায়গায় ভ্রমণ করেন কিন্তু সেই জায়গার স্থানীয় আইন এবং নিয়মাবলী সম্পর্কে জানেন না. *
  1. হোম বার্গলারি কভার

আপনি আপনার ট্রিপে থাকাকালীন সময়ে আপনার বাড়িতে চুরি বা ডাকাতি হওয়ার কারণে যদি কোনও ক্ষতি হয়, তাহলে সেই ক্ষতির জন্য এই অ্যাড-অনটি কভারেজ প্রদান করে. যদি আপনি খুব বেশি সময়ের জন্য আপনার বাড়ি থেকে দূরে থাকেন তাহলে এই অ্যাড-অনটি অত্যন্ত উপযোগী হতে পারে. *
  1. বিমানের দেরি/বাতিলকরণের জন্য কভার

বিমানের দেরি এবং বাতিলকরণ অস্বাভাবিক কোনও ঘটনা নয় এবং এটি আপনার জন্য উল্লেখযোগ্য পরিমাণ অসুবিধা এবং আর্থিক ক্ষতির কারণ হতে পারে. বিমানের দেরি/বাতিলকরণের জন্য কভার অ্যাড-অনটি বিমানের দেরি বা বাতিলকরণের কারণে হওয়া যে কোনও খরচের জন্য কভারেজ প্রদান করে. এর মধ্যে হোটেলে থাকার খরচ, পরিবহণ, খাবার এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত থাকে. *
  1. মিসড কানেকশন কভার

কানেকশন মিস করলে তা একটি দুঃস্বপ্নের মতো হতে পারে, বিশেষ করে যদি আপনি যে নতুন জায়গায় ভ্রমণ করবেন সেখানে আপনার কোনও স্থানীয় কন্ট্যাক্ট না থাকে. এই মিসড কানেকশন কভার অ্যাড-অন কানেক্টিং ফ্লাইট মিস করার কারণে হওয়া যে কোনও খরচের জন্য কভারেজ প্রদান করে. এর মধ্যে ফ্লাইট পুনরায় বুক করা, থাকার জায়গা এবং আরও অনেক খরচ অন্তর্ভুক্ত থাকতে পারে. *

কীভাবে সঠিক পলিসি নির্বাচন করবেন?

এই টিপসগুলি আপনাকে আপনার ট্রিপের জন্য একটি সঠিক ট্রাভেল ইনস্যুরেন্স নির্বাচন করতে সাহায্য করতে পারে:
  1. আপনার প্রয়োজনীয় কভারেজ দেখুন

উপযুক্ত পলিসি বেছে নেওয়ার ক্ষেত্রে প্রথম ধাপটি হল আপনার কভারেজের প্রয়োজনীয়তা নির্ণয় করা. আপনার বেছে নেওয়া ট্রিপের ধরনের, আপনার থাকার সময়কাল এবং আপনি যে সমস্ত অ্যাক্টিভিটিতে অংশগ্রহণ করার প্ল্যান করবেন সেই বিষয়গুলি বিবেচনা করুন. উদাহরণস্বরূপ, যদি আপনি বিপদজনক কোনও খেলায় অংশগ্রহণ করার প্ল্যান করেন, তাহলে আপনার এমন একটি পলিসির প্রয়োজন হবে যে পলিসিটি সেই অ্যাক্টিভিটিগুলি কভার করবে. যদি আপনার আগে থেকে বিদ্যমান কোনও রোগ থাকে, তাহলে আপনার সেই অবস্থার সাথে সম্পর্কিত চিকিৎসা খরচ কভার করার জন্য একটি পলিসির প্রয়োজন হবে.
  1. অন্যান্য ইনস্যুরাররা কী কী অফার করে তা দেখুন

কখনই পলিসিগুলির তুলনা করতে ভুলবেন না. ন্যায্য মূল্যে আপনার প্রয়োজনীয় কভারেজ অফার করা পলিসিগুলি দেখুন. কেবল খরচের উপরই ফোকাস করবেন না; বরং ইনস্যুরেন্স প্রোভাইডারের খ্যাতি এবং তারা যে লেভেলের কাস্টোমার সার্ভিস অফার করে সেগুলিও বিবেচনা করুন. অতীতে ইনস্যুরেন্স প্রোভাইডার কতটা ভালভাবে ক্লেম হ্যান্ডেল করেছেন তার ধারণা পেতে অন্যান্য ভ্রমণকারীদের রিভিউ পড়ুন.
  1. পলিসির সীমার দিকে নজর রাখুন

আপনি যে পলিসি নেওয়ার কথা বিবেচনা করছেন সেই পলিসির লিমিট চেক করতে ভুলবেন না. পলিসির সীমা হল সর্বোচ্চ পরিমাণ টাকা যা ইনস্যুরেন্স প্রোভাইডার একটি নির্দিষ্ট ধরনের ক্লেমের জন্য পে করবে. উদাহরণস্বরূপ, যদি চিকিৎসা খরচের জন্য পলিসির সীমা ₹2 লক্ষ হয় এবং আপনার চিকিৎসা খরচের জন্য ₹5 লক্ষ টাকার প্রয়োজন হয়, তাহলে সীমার অতিরিক্ত পরিমাণ টাকাটি আপনাকে পে করতে হবে. নিশ্চিত করুন যে পলিসির সীমা আপনার প্রয়োজনের জন্য যথেষ্ট.
  1. আওতা বহির্ভূত বিষয়গুলি খেয়াল রাখুন

সমস্ত ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রেই আওতা বহির্ভূত বিষয় রয়েছে অথবা এমন পরিস্থিতি রয়েছে যা পলিসির অধীনে কভার করা হয়. নিশ্চিত করুন যে আপনি যে পলিসিটি নেওয়ার জন্য বিবেচনা করছেন তার আওতা বহির্ভূত বিষয়গুলি সম্পর্কে আপনি ভালভাবে জেনে নিয়েছেন. উদাহরণস্বরূপ, বেশিরভাগ পলিসি আগে থেকে বিদ্যমান কোনও রোগ কভার করে না, তাই আপনার যদি আগে থেকে বিদ্যমান কোনও রোগ থাকে, তাহলে আপনাকে এমন একটি পলিসি নিতে হবে যেটি এই ধরনের মেডিকেল কন্ডিশন কভার করে.
  1. ডিডাক্টিবেল গণনা করুন

ইনস্যুরেন্স প্রোভাইডার খরচ কভার করার আগে আপনি যে পরিমাণ অর্থ প্রদানের জন্য দায়বদ্ধ থাকবেন সেটিই হল ডিডাক্টিবেল. কম ডিডাক্টিবেল সহ পলিসিগুলির ক্ষেত্রে সাধারণত প্রিমিয়ামের পরিমাণ বেশি হয়, যেখানে উচ্চ ডিডাক্টিবেল সহ পলিসির ক্ষেত্রে প্রিমিয়াম কম হয়. আপনি নিজে কতটা পরিশোধ করতে চান তা একটি পলিসি বেছে নেওয়ার আগে বিবেচনা করুন.
  1. অতিরিক্ত সুবিধা পাওয়ার চেষ্টা করুন

24-ঘন্টা ইমার্জেন্সি অ্যাসিস্টেন্স, হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া আইটেমের জন্য কভারেজ এবং ট্রিপ বাতিলকরণের কভারেজের মতো অতিরিক্ত ট্রাভেল ইনস্যুরেন্স কভারেজ রয়েছে, যার ফলে আপনি উপকৃত হতে পারেন. এই অতিরিক্ত সুবিধাগুলি আপনার জন্য গুরুত্বপূর্ণ কিনা এবং আপনার সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াতে সেগুলি কোনও প্রভাব ফেলে কিনা তা বিবেচনা করুন.
  1. পলিসির ডকুমেন্টটি পড়ুন

পলিসি কেনার আগে, সুস্পষ্ট প্রিন্টটি মনোযোগ সহকারে পড়ুন. নিশ্চিত করুন যে, আপনি পলিসির আওতা বহির্ভুত বিষয়, ডিডাক্টিবেল এবং সীমাবদ্ধতা সহ পলিসির নিয়ম ও শর্তাবলী ভালভাবে বুঝতে পেরেছেন. যদি আপনার কোনও প্রশ্ন থাকে, তাহলে জিজ্ঞাস্যের জন্য ইনস্যুরেন্স প্রোভাইডারের সাথে নির্দ্বিধায় যোগাযোগ করুন.

উপসংহার

আপনার ট্রিপটি উপভোগ করার সাথে সাথে মানসিক শান্তি পেতে, কোনও ট্রিপ প্ল্যান করার সময়েই আপনার এই ইনস্যুরেন্সটি নেওয়ার প্রতি অগ্রাধিকার দেওয়া উচিত. আপনার ট্রিপের আগে ট্রাভেল ইনস্যুরেন্স কিনলে, এটি নিশ্চিত করে যে আপনার মনে যেন শান্তি থাকে এবং আপনার ট্রিপে যেন নতুন নতুন অভিজ্ঞতা নিতে পারেন.   * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 0 / 5 ভোটের সংখ্যা: 0

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়