রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Medical Insurance Coverage for Cataract Surgery
মে 23, 2022

আল্টিমেট গাইড: চোখের ছানির সার্জারির জন্য ইনস্যুরেন্স কভারেজ

যদি এমন হয় যে আপনি বা আপনার পরিবারের কোনও সদস্য চোখে ঝাপসা দেখছেন এবং বয়স 50 বছরের বেশি, তাহলে এটি চোখে ছানি পড়ার কারণে হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি. বয়স বেড়ে যাওয়ার সাথে সাথে চোখের ছানি বেড়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়. কিন্তু চোখের ছানি আসলে কী? ছানি হল চোখের এমন একটি অবস্থা, যা চোখের লেন্সের উপরে একটি ঘন আস্তরণ পড়ার কারণে তৈরি হয়. বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে এই রোগ বেশি দেখা যায় এবং যদি চিকিৎসা না করা হয় তাহলে দৃষ্টিশক্তি কমে যেতে পারে এবং এমনকি অন্ধও হয়ে যেতে পারে. কেবল বয়সের কারণেই নয় বরং চোখে আঘাত লাগার কারণেও এটি হতে পারে. চোখের দৃষ্টিশক্তি যাতে কমে না যায় তা নিশ্চিত করার জন্য সার্জারি করা অপরিহার্য.

চোখে ছানি পড়ার কারণ

বিশেষ করে শুধুমাত্র একটি কারণে ছানি তৈরি করা হয়নি. যদিও এটি সাধারণত 50 বছরের বেশি বয়সের লোকদের মধ্যে দেখা যায়, তবে অক্সিডেন্টের অতিরিক্ত উৎপাদন, ধূমপান, আল্ট্রাভায়োলেট রেডিয়েশনের সংস্পর্শ, দীর্ঘ সময় ধরে স্টেরয়েড এবং অন্যান্য ওষুধের ব্যবহার, ডায়াবেটিস, চোখে আঘাত এবং রেডিয়েশন থেরাপির কারণেও চোখে ছানি পড়তে পারে.

চোখে ছানি পড়েছে তা চিহ্নিত করার লক্ষণগুলো কী কী?

মানুষের চেক-আপ করার কারণগুলোর মধ্যে সবচেয়ে সাধারণ কারণ হল অস্পষ্ট দৃষ্টিশক্তি. ঝাপসা দৃষ্টি হল চোখে ছানি পড়ার প্রাথমিক লক্ষণ. এর পরে, রাতের দেখতে সমস্যা হওয়া, রঙ হালকা দেখা, উজ্জ্বল আলোর ক্ষেত্রে সংবেদনশীলতা বৃদ্ধি, আলোর চারপাশের চক্র তৈরি, যেকোনও কিছু দুইটি করে দেখা এবং চশমার পাওয়ার ঘন ঘন পরিবর্তন হওয়া হল কিছু কারণ যা থেকে আপনি বুঝতে পারবেন যে চোখে ছানি পড়েছে.

মেডিকেল ইনস্যুরেন্সের অধীনে কি চোখের ছানির সার্জারি কভার করা হয়?

হ্যাঁ, হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি চোখের ছানির চিকিৎসার জন্য কভারেজ অফার করে. তবে, স্ট্যান্ডার্ড পলিসির শর্তাবলী যেভাবে ওয়েটিং পিরিয়ড হেলথ ইনস্যুরেন্স, সংজ্ঞায়িত করা হয়, একইভাবে, ইনস্যুরার চোখের ছানির চিকিৎসার জন্য এই ধরনের পলিসি কভারেজ কার্যকর হওয়ার আগে একটি ওয়েটিং পিরিয়ড ধার্য করেন. এই সময়কালটি সাধারণত 24 মাস হয়ে থাকে তবে ইনস্যুরেন্স পলিসির শর্তাবলী অনুযায়ী এটি ভিন্ন ভিন্ন হতে পারে.*

চোখের ছানির সার্জারির জন্য হেলথ ইনস্যুরেন্স কভারেজ নেওয়া কেন গুরুত্বপূর্ণ?

চিকিৎসার খরচ বেড়ে যাওয়ার কারণে, একটি সামান্য চিকিৎসা পদ্ধতিও আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে দিতে পারে. যদিও চোখের ছানির জন্য কোনও প্রাকৃতিক চিকিৎসা নেই, যা ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ কর্তৃক প্রকাশিত 2017 সালের স্টাডির রিভিউ থেকে নিশ্চিত করা হয়েছে, এটির জন্য সার্জিকাল পদ্ধতিতে অপারেশন করা প্রয়োজন. এছাড়াও, চোখের ছানির চিকিৎসার ক্ষেত্রে ফ্যাকোইমালসিফিকেশনের জন্য খরচ ₹40,000 থেকে শুরু হয়, যা চোখের ছানি চিকিৎসার একটি প্রচলিত পদ্ধতি. আধুনিক-যুগের ব্লেডলেস চিকিৎসার খরচ ₹85,000 থেকে ₹1.20 লক্ষ পর্যন্ত হয়. এই ধরনের অত্যধিক চিকিৎসা খরচ বহন করা সব সময় সম্ভব নাও হতে পারে এবং এর জন্য অনলাইন হেলথ ইনস্যুরেন্স নেওয়া হলে তা একটি আর্থিক ব্যাকআপ হিসাবে কাজ করতে পারে.* *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

চোখের ছানির জন্য অপারেশন করা কেন প্রয়োজন?

চোখের ছানি সার্জারির জন্য পরামর্শ দেওয়া হয় কারণ এটি নিম্নলিখিত উপায়ে সাহায্য করে:
  • স্পষ্ট দৃষ্টি ফিরিয়ে আনে: চোখের ছানির সার্জারি করার ফলে আপনার ঝাপসা দৃষ্টি পুনরায় আগের অবস্থায় ফিরিয়ে আনা যেতে পারে. চিকিৎসা বিজ্ঞানের উন্নতির কারণে, এই চিকিৎসাটি সম্পন্ন হতে এক ঘন্টার বেশি সময় লাগে না এবং তাই, হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন নেই. এই চিকিৎসাটি ডে-কেয়ার পদ্ধতি হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়.
  • অন্ধ হওয়ার ঝুঁকি এড়ায়: চোখের ছানির সার্জারি আপনার চোখের দৃষ্টি হারিয়ে যাওয়া প্রতিরোধ করতে সহায়তা করে, যার ফলে সম্পূর্ণ বা আংশিক অন্ধত্ব এড়ানো যায়.
  • জীবনের মান উন্নত করে: যেহেতু দৃষ্টিশক্তি আমাদের গুরুত্বপূর্ণ ইন্দ্রিয়গুলির মধ্যে অন্যতম, তাই চোখের ছানির চিকিৎসা জীবনের মান বজায় রাখতে সহায়তা করে.
এগুলি হল চোখের ছানির সার্জারির জন্য হেলথ ইনস্যুরেন্স কভারেজ সম্পর্কে জানার মতো কয়েকটি পয়েন্ট. ইন্ডিভিজুয়াল/ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স, সিনিয়র সিটিজেন পলিসির পাশাপাশি আরোগ্য সঞ্জীবনী পলিসি এর মতো প্ল্যানগুলো চোখের ছানির সার্জারি কভার করে. এমন একটি প্ল্যান বেছে নিন যা সর্বোত্তম আর্থিক নিরাপত্তা প্রদানের জন্য পর্যাপ্ত সাম ইনসিওর্ড সহ কম্প্রিহেন্সিভ কভারেজ প্রদান করে.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম ও শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.      

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়