রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Liability Insurance Coverage
নভেম্বর 23, 2020

লায়াবিলিটি ইনস্যুরেন্স কভারেজ এবং লায়াবিলিটি কভারেজের ধরন

প্রতিটি ব্যবসাই একটি গতিশীল পরিবেশে পরিচালিত হয়. আপনার এন্টারপ্রাইজ বড় বা ছোট যাই হোক না কেন, ঝুঁকি সবসময়ই থাকবে. এই ব্যবসায়িক ঝুঁকিগুলি কাস্টোমার বা কর্মচারীদের দ্বারা দায়ের করা মামলার পাশাপাশি প্রতিযোগিতার ঝুঁকির মতো বিভিন্ন ধরনের হয়. কোনও ব্যবসাই অনিশ্চয়তা মুক্ত নয় বলে ইনস্যুরেন্স কভার বেছে নেওয়া অপরিহার্য. লায়াবিলিটি ইনস্যুরেন্স হল এমন একটি পলিসি যা এই অনিশ্চিত ব্যবসায়িক ঝুঁকির বিরুদ্ধে সুরক্ষা দিতে সাহায্য করে.   তাহলে লায়াবিলিটি ইনস্যুরেন্সটি কী?   A লায়াবিলিটি ইনস্যুরেন্স প্ল্যান ব্যবসায়িক সত্তার বিরুদ্ধে বিভিন্ন স্টেকহোল্ডারদের দায়ের করা ক্লেম থেকে রক্ষা করে. লায়াবিলিটি ইনস্যুরেন্স কভারেজের মধ্যে আইনী খরচের পাশাপাশি ব্যবসায়িক সত্তার দ্বারা প্রদেয় যে কোনও ক্ষতিপূরণ অন্তর্ভুক্ত রয়েছে. এই অ্যামাউন্টটি আপনার ইনস্যুরেন্স পলিসির সাম অ্যাসিওর্ডের ভিত্তিতে নির্ধারিত হয়. কিন্তু, এই বিষয়টি অবশ্যই মনে রাখতে হবে যে, কোনও ইচ্ছাকৃত ক্ষতি বা চুক্তিগত লায়াবিলিটি ইনস্যুরেন্সের অধীনে কভার করা হয় না.   একটি লায়াবিলিটি ইনস্যুরেন্স কভারেজ কীভাবে প্রভাবিত করে?   তৃতীয় যে কোনও ব্যক্তির দ্বারা দায়বদ্ধ একজন ব্যক্তি লায়াবিলিটি ইনস্যুরেন্স পলিসি নিতে পারেন. এটি কেবল কোনও ব্যবসায়িক প্রতিষ্ঠানই নয় বরং পেশাদাররারও নিতে পারবে. তাই ক্ষতির জন্য বা যে কোনও আঘাতের জন্য যে ব্যক্তির দায়বদ্ধ হওয়ার সম্ভাবনা আছে, তাকে অবশ্যই একটি লায়াবিলিটি কভার বেছে নিতে হবে. একটি ম্যানুফ্যাকচারিং ইউনিট তাদের প্রোডাক্টের কারণে কাস্টোমার এবং অন্যান্য স্টেকহোল্ডারদের কাছে সৃষ্ট লায়াবিলিটির বিরুদ্ধে ইনসিওর থাকার জন্য প্রোডাক্ট লায়াবিলিটি ইনস্যুরেন্স বেছে নিতে পারে. এছাড়াও, কোম্পানির বিরুদ্ধে তৃতীয় যে কোনও ব্যক্তির করা ক্লেম থেকে উদ্ভূত দায়বদ্ধতার বিরুদ্ধে একটি পাবলিক লায়াবিলিটি কভার সুরক্ষা প্রদান করে. আসুন, লায়াবিলিটি ইনস্যুরেন্স কী কী কভারেজ অফার করে তা দেখে নিই:  

কমার্শিয়াল জেনারেল লায়াবিলিটি কভার

একটি কমার্শিয়াল জেনারেল লায়াবিলিটি ইনস্যুরেন্স প্ল্যান কিনলে তা ইনসিওর্ড ব্যক্তির ব্যবসায়িক এরিয়ার ভিতরে কোনও ব্যক্তি আহত হলে বা কোনও সম্পত্তির ক্ষতির কারণে করা ক্লেমের বিরুদ্ধে ব্যবসাকে রক্ষা করে. এটি যে কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠানের কার্যক্রমকে কভার করার পাশাপাশি তাদের প্রোডাক্টগুলির জন্যও একটি লায়াবিলিটি কভার প্রদান করে. এছাড়াও, বিজ্ঞাপন এবং পার্সোনাল আঘাতের কারণে হওয়া যে কোনও ক্ষতিও আপনার কমার্শিয়াল জেনারেল লায়াবিলিটি ইনস্যুরেন্সের অন্তর্ভুক্ত রয়েছে.  

ডিরেক্টর এবং অফিসার লায়াবিলিটি কভার

যে কোনও সংস্থার প্রধান ব্যক্তিদের কারণে সৃষ্টি হওয়া যে কোনও দায়বদ্ধতা এই ইনস্যুরেন্সের অধীনে কভার করা হয়. দায়িত্ব প্রাপ্ত ডিরেক্টর এবং অফিসাররা হলেন সংস্থার প্রধান ব্যক্তিত্ব এবং এই ধরনের ব্যক্তিদের বিরুদ্ধে ফাইল করা যে কোনও ক্লেম ডিরেক্টর এবং অফিসার লায়াবিলিটি ইনস্যুরেন্স কভারের অধীনে ইনসিওর করা যেতে পারে. সাধারণত, সাপ্লাই চেনের কর্মচারী, সাপ্লায়ার, প্রতিযোগী, নিয়ন্ত্রণকারী, কাস্টোমার এবং অন্যান্য স্টেকহোল্ডাররা এই অভিযোগ দায়ের করে থাকে.  

প্রফেশনাল ইনডেমনিটি ইনস্যুরেন্স

যে ব্যক্তি বা সংস্থা তাদের ক্লায়েন্টদের পরিষেবা প্রদান করে, তারা পেশাগতভাবে কোনও ভুল পরিষেবা প্রদান করলে তাদের বিরুদ্ধে মামলা করা যেতে পারে. এই ধরনের পরিস্থিতিতে, এই ধরনের অবহেলার বিরুদ্ধে সুরক্ষা প্রদান করা একটি ইনডেমনিটি ইনস্যুরেন্স কভারেজকে একটি প্রফেশনাল লায়াবিলিটি ইনস্যুরেন্সের মাধ্যমে ইনসিওর করা যেতে পারে. এটি সেই সকল পেশাদারদের জন্য সুপারিশ করা হয় যাদের পরামর্শের কারণে ক্লায়েন্টরা পদক্ষেপ নেন.  

এমপ্লয়ার লায়াবিলিটি ইনস্যুরেন্স

কর্মরত অবস্থায় কর্মচারীদের কোনও আঘাত লাগলে বা ক্ষতি হলে একটি প্রতিষ্ঠানকে যে দায় বহন করতে হয় তা এমপ্লয়ার লায়াবিলিটি ইনস্যুরেন্সের অধীনে কভার করা হয়. এই ধরনের লায়াবিলিটি পরিশোধ করার ক্ষেত্রে ইনস্যুরেন্স কভার মেইনটেইন করার জন্য কিছু আইনী নিয়মাবলী রয়েছে.  

ক্লিনিকাল ট্রায়াল ইনস্যুরেন্স

নতুন এবং উদ্ভাবনী প্রোডাক্ট আবিষ্কার করার ক্ষেত্রে ক্লিনিকাল ট্রায়াল অত্যন্ত গুরুত্বপূর্ণ. এটি ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে সবচেয়ে বেশি ব্যবহৃত হলেও, অংশগ্রহণকারীদের দায়ের করা মামলা থেকে সুরক্ষিত রাখার জন্য খাদ্য, কসমেটিক এবং হেলথকেয়ার সেক্টরেও এটি ব্যবহৃত হয়.  

ট্রেড ক্রেডিট ইনস্যুরেন্স

এটি এমন এক ধরনের লায়াবিলিটি ইনস্যুরেন্স কভারেজ যেখানে ইনসিওর্ড ব্যক্তি তাদের প্রাপ্য টাকার জন্য কভারেজ পেতে পারেন. তাই, আপনি যে আপনার ব্যবসায়িক প্রতিষ্ঠানের সাথে সম্পর্কিত বিভিন্ন ব্যবসায়িক ঝুঁকির বিরুদ্ধে সুরক্ষার জন্য একটি প্রয়োজনীয় কমার্শিয়াল ইনস্যুরেন্স কভারেজ নিয়েছেন তা নিশ্চিত করুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়