রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
All You Should Know- Health Insurance for the NRIs in India
এপ্রিল 18, 2022

নতুনদের জন্য গাইড- ভারতে এনআরআই-দের জন্য হেলথ ইনস্যুরেন্স

গত কয়েক দশকের ধরে কাজের কারণে বিদেশে থাকা ভারতীয়দের সংখ্যা বৃদ্ধি পেয়েছে. যদিও মহামারী শুরু হওয়ার সাথে সাথে ভ্রমণ করার ফ্রিকুয়েন্সি কোথাও কোথাও সীমাবদ্ধ হয়ে গিয়েছিল. যাইহোক, এখন দিন দিন পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাওয়ায় লোকেরা বিশ্বের বিভিন্ন জায়গায় ভ্রমণ করা শুরু করেছে. আপনি নিজের দেশে বা বিদেশে যেখানেই থাকুন না কেন হেলথ ইনস্যুরেন্স থাকা এখন একটি প্রয়োজন এবং এটি আর কেবল কোনও পছন্দ নয়. যে সাধারণ প্রশ্নটি প্রত্যেক প্রবাসী ভারতীয়দের মনে আসে তা হল একজন এনআরআই কি ভারতে হেলথ ইনস্যুরেন্স কিনতে পারবেন?? এই আর্টিকেলে, আমরা এনআরআই-দের জন্য ভারতের হেলথ ইনস্যুরেন্স সম্পর্কে সংক্ষিপ্তভাবে আলোচনা করেছি.

এনআরআই-রা কি ভারতে হেলথ ইনস্যুরেন্স কিনতে পারবেন?

আসুন, প্রাথমিক বিষয়গুলি সম্পর্কে আমরা আরও জেনে নিই. এনআরআই-দের একটি সাধারণ ভুল ধারণা রয়েছে যে তারা ভারতে কোনও হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কিনতে পারবেন না. যদিও, এটি সত্য নয়. বসবাসের প্রমাণ, আইটিআর এবং কেনার জন্য প্রয়োজনীয় অন্যান্য বিভিন্ন ডকুমেন্টের মতো প্রমাণ জমা দিয়ে একজন এনআরআই হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কিনতে পারবেন. একজন এনআরআই তার বসবাসের দেশের কোনও প্ল্যানের অধীনে কভার নিয়ে থাকলেও ভারতে মেডিকেল ইনস্যুরেন্স কিনতে পারবেন.

হেলথ ইনস্যুরেন্স পলিসির শর্তাবলী ভালোভাবে বুঝুন

যখন অনলাইন হেলথ ইনস্যুরেন্স কেনার কথা আসে, তখন কিছু সময় নিয়ে প্ল্যানটি সম্পর্কে সম্পূর্ণভাবে বোঝার পরামর্শ দেওয়া হয়. যে কোনও সঠিক ইনস্যুরেন্স প্ল্যান কেনার মূল চাবিকাঠি হল তাড়াহুড়ো না করা এবং ভারতের - এর নিয়ম ও শর্তাবলী ভালোভাবে বোঝা মেডিকেল ইনস্যুরেন্স ভারতে.. এমন হেলথ ইনস্যুরেন্স প্ল্যানও রয়েছে যেগুলির ক্ষেত্রে ভৌগোলিক সীমাবদ্ধতার নিয়ম রয়েছে. এই নিয়ম অনুযায়ী, সংশ্লিষ্ট প্ল্যানটি ভারতের সীমানার বাইরে কোনও খরচ করা হলে তা কভার করবে না. এটি বোঝার জন্য একটি সহজ উদাহরণ দেওয়া যাক, মিঃ X ইউকে-তে বসবাস করেন এবং তাৎক্ষণিকভাবে তার চিকিৎসার প্রয়োজন. ভারতের ইনস্যুরার তার চিকিৎসার জন্য হওয়া কোনও খরচ কভার করবে না. তবে, ভারতে এমন হেলথ ইনস্যুরেন্স কোম্পানিও রয়েছে যারা প্রযোজ্য নিয়ম ও শর্তাবলীর সাপেক্ষে ভারতের বাইরে যে কোনও চিকিৎসা নেওয়ার ক্ষেত্রে কভার প্রদান করে. সুতরাং, এনআরআই-দের পলিসির শর্তাবলী ভালোভাবে পরে বুঝতে হবে কারণ এটি তাদের সবকিছু জেনে-শুনে একটি সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

ওভারভিউ: ভারতে এনআরআই-দের জন্য হেলথ ইনস্যুরেন্সের কর বেনিফিট

Under Section 80D of the Income Tax Act, the health insurance premium paid remains exempted from the tax deductions. This applies to the NRIs as well who can easily avail this facility like an Indian resident. Within this Act, a person with an individual health insurance plan can easily claim a tax exemption for up to a premium of Rs 25,000. For senior citizens, the tax benefit availed can be up to Rs 25, 000. This all means that if an individual has a tax liability in India and a health insurance premium is paid, then the tax benefits can be availed. *বিদ্যমান আইন অনুযায়ী করের সুবিধাগুলি পরিবর্তন হতে পারে.

এনআরআই-দের জন্য কি কোনও সুনির্দিষ্ট নির্দেশিকা আছে?

এনআরআই-দের জন্য একটি নির্ধারিত নির্দেশিকা রয়েছে যা ইনস্যুরেন্স কোম্পানিগুলিকে কোনও কিছু বাদ না দিয়েই মেনে চলতে হবে. ইনস্যুরেন্স কোম্পানি অনুযায়ী, এনআরআই-রা ভারতে বসবাসকারীদের তুলনায় অধিক ঝুঁকিপূর্ণ হয় কারণ কোনও ক্লেম করার সময় নির্দিষ্ট ঘটনা সম্পর্কে তথ্য নিশ্চিত করতে সমস্যা দেখ দেয় এবং ব্যক্তিটি বিদেশে থাকায় সেই ঘটনার সত্যতা যাচাই করতে অনেক প্রতিকূল পরিস্থিতির সম্মুখীন হতে হয়. তাই, ইনস্যুরেন্স কোম্পানিগুলি এই ধরনের যে কোনও কেস প্রত্যাখ্যান করে থাকে. তারপরও যদি তারা এই ধরনের কোনও পরিস্থিতির জন্য কভার অফার করে, তাহলে তারা এর জন্য সীমিত সাম ইনসিওর্ড নির্ধারণ করে. এক্ষেত্রে, ভারতে মেডিকেল চেক-আপ নেওয়ার এবং আরও অনেক ক্ষেত্রেই শর্তাবলী অনমনীয় থাকে.

সংক্ষেপে বলা যায়

যে দেশেই থাকেন না কেন, আপনার প্রয়োজন অনুযায়ী মেডিকেল ইনস্যুরেন্স বেছে নিন. যদি আপনার পরিবার থাকে, তাহলে একটি - প্ল্যান বেছে নিন ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের জন্য. মনে রাখবেন, ভারতে হেলথ ইনস্যুরেন্সের সুবিধাগুলি নেওয়ার জন্য যে কোনও এনআরআই-কে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্টের নিয়মাবলী কঠোরভাবে মেনে চলতে হবে.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম ও শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 4 / 5 ভোটের সংখ্যা: 1

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়