রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Cyber Insurance Exclusion
জুলাই 21, 2020

সাইবার সিকিউরিটি ইনস্যুরেন্সের আওতা বহির্ভূত বিষয়গুলি

প্রতিটি ইনস্যুরেন্স পলিসির কিছু নির্দিষ্ট আওতাভুক্ত এবং আওতা বহির্ভূত বিষয় রয়েছে. ইনস্যুরেন্স কোম্পানিগুলি পলিসির ডকুমেন্ট এবং ব্রোশিওরে পলিসির কভারেজ এবং আওতা বহির্ভূত বিষয়গুলি সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করে থাকে. কিন্তু, একজন পলিসিহোল্ডার হিসাবে ইনস্যুরেন্স পলিসি কেনার আগে এগুলি ভালোভাবে দেখে নেওয়া আপনার দায়িত্ব.

অন্যান্য সমস্ত জেনারেল ইনস্যুরেন্স পলিসির মতো, সাইবার ইনস্যুরেন্স প্ল্যানেরও একটি আউটলাইন রয়েছে যেখানে পলিসির মাধ্যমে অফার করা ফিচার, সুবিধা, কভারেজ এবং আওতা বহির্ভূত বিষয়গুলি সম্পর্কে বিস্তারিতভাবে উল্লেখ করা থাকে.

ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে মানুষদের মধ্যে সাইবার ইনস্যুরেন্স নেওয়ার প্রবণতাও ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে. তাই, এটি সুপারিশ করা হয় যে, এই ইনস্যুরেন্স পলিসিটি কেনার সমন কেবল কভারেজই নয় বরং পলিসির অধীনে কোন কোন বিষয়গুলি কভার করা হবে না সেগুলিও জেনে নিন.

সাইবার লায়াবিলিটি ইনস্যুরেন্স পলিসির আওতা বহির্ভূত বিষয়গুলি

নিম্নলিখিত পরিস্থিতির কারণে কোনও ক্ষতি হলে সেক্ষেত্রে ইনস্যুরেন্স কোম্পানি আপনাকে কভার করবে না:

  • কোনও অসৎ বা অনুপযুক্ত আচরণ - যদি আপনি আপনার প্রোপোজাল ফর্ম পূরণ করার সময় অসৎ হয়ে থাকেন অথবা আপনি যদি পলিসি কেনার সময় ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে কিছু তথ্য লুকিয়ে রাখেন, তাহলে আপনার ক্ষতি ইনস্যুরেন্স কোম্পানি কভার করবে না. এছাড়াও যদি ইচ্ছাকৃতভাবে বা কোনও অবৈধ কার্যকলাপের কারণে কোনও ক্ষতি হয়, তাহলেও আপনার ইনস্যুরেন্স কোম্পানি আপনাকে সেই ক্ষতির জন্য কভার করবে না.
  • শারীরিক আঘাত বা সম্পত্তির ক্ষতি - এই সাইবার ইনস্যুরেন্স পলিসি কোনও ব্যক্তির শারীরিক আঘাত, অসুস্থতা, মানসিক সমস্যা, রোগ বা মৃত্যুর জন্য কভার করে না. এছাড়াও, কোনও সম্পত্তি ধ্বংস হলেও তা এই পলিসির অধীনে কভার করা হবে না.
  • অযাচিত যোগাযোগ - সাইবার সেফ ইনস্যুরেন্স পলিসিতে অডিও রেকর্ডিং, ভিডিও টেপিং, টেলিফোন মার্কেটিং ইত্যাদির মতো যে কোনও ধরনের যোগাযোগের সাথে সম্পর্কিত অপ্রত্যাশিত ঝুঁকি কভার করে না.
  • বিনা অনুমতিতে ডেটা সংগ্রহ - আপনি যদি অবৈধভাবে পার্সোনাল বা ক্লায়েন্ট সম্পর্কিত যে কোনও ধরনের ডেটা সংগ্রহের সাথে জড়িত থাকেন, তাহলে এর কারণে আপনার কোনও ক্ষতি হলে তা সাইবার ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হবে না.
  • অনৈতিক বা অশ্লীল পরিষেবা - তদন্তের পরে যদি প্রমাণিত হয় যে, বর্ণবাদী, চরমপন্থী, পর্নোগ্রাফিক বা অন্য কোনও অনৈতিক/অশ্লীল পরিষেবার সাথে যুক্ত থাকার কারণে আপনার কোনও ক্ষতি হয়েছে, তাহলে আপনার ক্ষতিগুলি আওতাভুক্ত হবে না সাইবার ইনস্যুরেন্স কভারেজে.

সাইবার লায়াবিলিটি ইনস্যুরেন্স পলিসির আওতা বহির্ভুত অন্যান্য আরও কিছু বিষয় হল:

  • চুক্তিগত লায়াবিলিটি
  • সাইবার সন্ত্রাসবাদ
  • ভার্চুয়াল কারেন্সি নিয়ে ট্রেডিং
  • প্রাকৃতিক বিপদ
  • যে কোনও ধর্মীয় বা রাজনৈতিক কার্যক্রমের সাথে সম্পর্কিত ক্ষতি

যদিও আপনার জন্য সাইবার সেফ ইনস্যুরেন্স পলিসির কভারেজ সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ, তবে পলিসির আওতা বহির্ভূত বিষয়গুলি সম্পর্কে জানাও সমানভাবে গুরুত্বপূর্ণ. আপনি যদি সাইবার ইনস্যুরেন্স পলিসি সম্পর্কে পরিপূর্ণভাবে জানেন তাহলে তা আপনাকে ক্লেমের সময় যে কোনও অসুবিধা এড়াতে সাহায্য করতে পারে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়