রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Types of Marine Insurance Policy
ফেব্রুয়ারি 27, 2022

মেরিন ইনস্যুরেন্সের ধরন

যদি আপনি সীমান্ত পেরিয়ে কখনও পরিবহণ করে থাকেন, তাহলে আপনাকে অবশ্যই বিভিন্ন স্টেকহোল্ডার সম্পর্কে সচেতন হতে হবে যাদের সম্পদ এই প্রক্রিয়ায় ঝুঁকির মুখে পড়তে পারে. একজন বিক্রেতা হিসাবে, আপনার পণ্য ট্রানজিটে রয়েছে. ক্রেতা সেই পণ্য পাওয়ার জন্য অপেক্ষা করছেন এবং সেগুলি তিনি নিজের কাজে ব্যবহার করবেন. কার্গো, শিপিং এবং ট্রান্সপোর্টেশন কোম্পানিগুলি সময়মতো শিপমেন্ট পৌঁছে দেওয়ার দায়িত্ব নিজেদের কাঁধে তুলে নিয়েছে. কোনও সামান্য দুর্ঘটনার ফলে এই প্রক্রিয়াটি বিলম্বিত হতে পারে, দুর্ঘটনায় পড়তে পারে বা পণ্য ক্ষতিগ্রস্ত হতে পারে. এই ধরনের ঝুঁকিগুলি সিস্টেম জুড়ে বিপজ্জনক প্রভাব ফেলতে পারে এবং অথবা আপাতদৃষ্টিতে সম্পর্ক নেই এমন ব্যবসার জন্যও আর্থিক সমস্যার সৃষ্টি করতে পারে. একটি মেরিন ইনস্যুরেন্স পলিসি আপনাকে ভবিষ্যতের অনিশ্চয়তা এবং আপনার শিপমেন্টের উপরে তার প্রভাব পড়ার হাত থেকে বাঁচাতে পারে.  

মেরিন ইনস্যুরেন্স কী?

মেরিন ইনস্যুরেন্স হল এক ধরনের কমার্শিয়াল ইনস্যুরেন্স পলিসি যা ব্যবসা, লজিস্টিক কোম্পানি এবং বিশ্বজুড়ে থাকা ক্রেতারা ব্যবহার করেন. সাপ্লাই চেনে আপনার ভূমিকা কী, তার উপর নির্ভর করে একটি মেরিন ইনস্যুরেন্স পলিসি আপনার জন্য ভ্যালু তৈরি করতে পারে. শিপমেন্ট কোম্পানিগুলি জাহাজ, সরঞ্জাম এবং আসবাবপত্রের মতো সম্পদগুলি রক্ষা করতে পারে. বিক্রেতারা এই প্রক্রিয়ায় কোনও রকম চুরি, ক্ষতিগ্রস্ত বা বিলম্বিত হওয়ার হাত থেকে তাঁদের পণ্যগুলি রক্ষা করতে পারেন. এবং ক্রেতারা ইতিমধ্যে পে করা পণ্যের জন্য সুরক্ষা পেতে পারেন, যদি তাঁরা সরাসরি শিপমেন্টের লজিস্টিকের জন্য দায়বদ্ধ থাকেন.  

মেরিন ইনস্যুরেন্স কী কী ধরনের হয়?

যে ব্যবসায়িক অপারেটররা নিয়মিতভাবে কার্গো, পরিবহণ এবং মেরিন ট্রান্সপোর্ট কোম্পানিগুলির সাথে জড়িত, এটি বোঝা যে মেরিন ইনস্যুরেন্সের কী কী ধরণের হয় ঝুঁকি ব্যবস্থাপনার ক্ষেত্রে একটি শিক্ষা হতে পারে. দ্য মেরিন ইনস্যুরেন্সের ধরন ইনস্যুরেন্স কভার, ঝুঁকির মানদণ্ড এবং আন্ডারলাইং অ্যাসেট সম্পর্কে আপনার ধারণার উপরে নির্ভর করে. দুটি বিস্তারিত মেরিন ইনস্যুরেন্সের ধরন পলিসিগুলি কভারেজ এবং ইনস্যুরেন্স কন্ট্র্যাক্ট স্ট্রাকচারের উপরে ভিত্তি করে সাধারণত বিভক্ত করা হয়.   মেরিন ইনস্যুরেন্সের ধরন কভারেজের ধরন অনুযায়ী
  1. মেরিন কার্গো ইনস্যুরেন্স: এটি বিভিন্ন ধরনের মেরিন ইনস্যুরেন্স পলিসির মধ্যে অন্যতম যা সিস্টেমেটিক ভাবে খুবই গুরুত্বপূর্ণ. এই ইনস্যুরেন্স পলিসি কার্গো, ট্যাঙ্কার এবং থার্ড-পার্টির দায়বদ্ধতা কভার করে.
  প্রক্রিয়া চলাকালীন কার্গোটি ক্ষতিগ্রস্ত হতে পারে - আনলোড করার সময় বা লোড করার সময়, কিংবা ট্রানজিটের সময় অথবা দুর্ঘটনার সময়ও. যেহেতু একজন জাহাজ-মালিক এবং অপারেটরকে নানা ধরনের কাজ করতে হয়, তাই এই সত্তা বিভিন্ন ব্যবসার জন্য দায়বদ্ধ. থার্ড পার্টির কভারেজ থাকলে, কোনও জাহাজ দুর্ঘটনার সম্মুখীন হলে তার জন্য প্রত্যেক সম্পর্কিত পক্ষকে টাকা পরিশোধ করার হাত থেকে রক্ষা করে. একই ইনস্যুরেন্স পলিসি ট্যাঙ্কার এবং কার্গো বহনকারী জাহাজকেও কভারেজ প্রদান করে.  
  1. ড্যামেজ লায়াবিলিটি ইনস্যুরেন্স: অ্যাসেটের সাথে যুক্ত অনেক অপ্রত্যাশিত ঝুঁকি কভার করার জন্য এই ধরনের মেরিন ইনস্যুরেন্স পলিসির মধ্যে বিস্তৃত পরিধি অন্তর্ভুক্ত করা হয়. যদি মেরিন রুটের মাধ্যমে ট্রানজিটের সময় অ্যাসেট যে কোনও সময় ক্ষতিগ্রস্ত হয়, তাহলে তা কম্প্রিহেন্সিভ ড্যামেজের মাধ্যমে কভার করা যেতে পারে লায়াবিলিটি ইনস্যুরেন্স.
 
  1. হাল ইনস্যুরেন্স: হতে পারে কার্গো একটি পৃথক সত্তার, আবার লজিস্টিক অপর কোনও পৃথক সত্তা দ্বারা পরিচালিত হতে পারে এবং শিপমেন্ট সম্পূর্ণ ভিন্ন কোনও সত্তা গ্রহণ করতে পারে - এক্ষেত্রে জাহাজের মালিক তাঁর ঝুঁকি কমানোর জন্য কিছু পদক্ষেপ গ্রহণ করতে পারেন. হাল ইনস্যুরেন্স প্ল্যান জাহাজ-মালিকের মালিকানাধীন জাহাজের সবকিছু স্পষ্টভাবে কভার করে.
 
  1. ড্যামেজড বা লস্ট ফ্রেট ইনস্যুরেন্স: যদি শিপমেন্ট ক্ষতিগ্রস্ত হয় বা ট্রানজিটে হারিয়ে যায় তাহলে শিপিং কোম্পানি বিভিন্ন পার্টির কাছে দায়বদ্ধ থাকতে পারে. তবে, যাতায়াতের পথে এই ধরনের ঘটনা ঘটার সম্ভাবনা থাকে. যদি প্রত্যক্ষ নিয়ন্ত্রণের বাইরে কোনও ঘটনা ঘটার ফলে কোনও ক্ষয়ক্ষতি হয়, তাহলে এই ইনস্যুরেন্স কভারটি শিপিং কোম্পানিকে ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রে সাহায্য করবে.
  মেরিন ইনস্যুরেন্সের ধরন প্ল্যানের কাঠামো অনুযায়ী
  1. ওপেন পলিসি: নির্ধারিত সময়ের মধ্যে সমস্ত শিপমেন্ট করা হয়.
  2. এক বছর বা টাইমড পলিসি: এগুলি চুক্তির পরে একটি নির্দিষ্ট সময়ের জন্য বৈধ থাকে.
  3. ভোয়েজ-বেসড ইনস্যুরেন্স কভার: যখনই সেই নির্দিষ্ট সময়ের জন্য ভোয়েজ বা যাত্রা শেষ হয়ে যায়, তখনই এই পলিসির মেয়াদ শেষ হয়ে যায়. এছাড়াও কিছু হাইব্রিড পলিসি রয়েছে যার মধ্যে টাইমড প্ল্যান এবং ভোয়েজ-বেসড প্ল্যান উভয়ই কভার করা হয়.
  4. পোর্ট-রিস্ক কভার: নাম অনুযায়ী, বন্দরে থাকাকালীন কোনও ক্ষতি হলে ইনস্যুরেন্স পলিসি তা কভার করে.
  5. কার্গো ভ্যালু কভার: কার্গোর ভ্যালু ইতিমধ্যেই নির্ধারিত করা হয়েছে এবং ইনস্যুরেন্স ডকুমেন্টেশনে সম্মত হয়েছে. তারপরে এই ভ্যালুটি ইনসিওর্ড হয়.
  6. ফ্লোটিং প্ল্যান (নিয়মিত কাস্টোমারদের জন্য আদর্শ): সমস্ত ব্যবসায়ী, আমদানিকারী, রপ্তানিকারী বা শিপমেন্ট কোম্পানি যাঁরা নিয়মিতভাবে মেরিন ট্রানজিটের সাথে জড়িত থাকেন, তাঁদের এই কভারটি নেওয়া উচিত. যাত্রা শুরু হওয়ার আগে এটি তাঁদের নির্দিষ্ট কভারেজ দেয়. অন্যান্য বিবরণগুলি পরে প্রকাশ করা হয়. এটি সময় বাঁচাবে এবং প্রয়োজনীয় সুরক্ষা প্রদান করে.
  7. ওয়েজার: এই কভার শুধুমাত্র যথেষ্ট ক্ষতির ক্ষেত্রে ক্ষতিপূরণ প্রদান করে. আগে কোনও নির্ধারিত পরিমাণ আলোচনা করা হয় না.
 

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

1. পণ্যের মূল্য নির্ধারণের জন্য কী ভিত্তি ব্যবহার করা হয়? ট্রানজিটে থাকা পণ্যগুলির মূল্য নির্ধারণের ভিত্তি হিসাবে উল্লিখিত খরচ, বীমা এবং ফ্রেট ব্যবহার করা হয়.   2. মেরিন ইনস্যুরেন্স কি বিশ্বব্যাপী কভারেজ প্রদান করতে পারে? হ্যাঁ. কিছু নির্দিষ্ট পলিসি গ্লোবাল কভারেজ প্রদান করে.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়