রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
General Insurance Penetration in India
নভেম্বর 23, 2021

ভারতের ইনস্যুরেন্স সেক্টর - টিয়ার 3 এবং 4-এর শহরগুলিতে জেনারেল ইনস্যুরেন্স পেনিট্রেশন প্রয়োজন

বিশ্বের এই অংশে পরিচিত ইনস্যুরেন্স ব্যবসা অথবা জেনারেল ইনস্যুরেন্স ভারতে অত্যন্ত দ্রুত বৃদ্ধি পাচ্ছে. 8000 কোটির এই মার্কেটের আকার এই 2016-17-তে বৃদ্ধি পেয়ে 120000 কোটিরও বেশিতে দাঁড়িয়েছে. জেনারেল ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রি সবসময়ই সামগ্রিক অর্থনৈতিক বৃদ্ধির সাথে সাথে বৃদ্ধি পেয়েছে. লাইফ ইনস্যুরেন্স হল সম্পূর্ণ বিক্রয় ভিত্তিক ডিস্ট্রিবিউশন যেখানে বিক্রেতারা প্রয়োজন সৃষ্টি করার চেষ্টা করে কিন্তু পি অ্যান্ড সি-তে লাইফ ইনস্যুরেন্সের মতো প্রয়োজন বা সুযোগ সৃষ্টি করার দরকার হয় না সেগুলি ইতিমধ্যে বিদ্যমান থাকে. উদাহরণস্বরূপ, আপনি যদি একটি গাড়ি কেনেন, তাহলে আপনি কমপক্ষে একটি - না নেওয়া পর্যন্ত গাড়িটি রাস্তায় নিয়ে যেতে পারবেন না থার্ড পার্টি ইনস্যুরেন্স কভার বা যদি আপনি ব্যাঙ্কের কাছে কোনও লোনের জন্য আবেদন করে থাকেন, তাহলে আপনার অ্যাসেট ইনসিওর করা প্রয়োজন. কিন্তু ভারতে প্রায় 30টি জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি রয়েছে (হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি অন্তর্ভুক্ত). এমন কোনও চিরাচরিত 'সুযোগ' নেই যেখানে প্রচুর খেলোয়াড় দীর্ঘ আকার এবং মেয়াদ লাভ করতে পারে. মোটর সবসময়ই জেনারেল ইনস্যুরেন্সে ব্যবসার প্রধান লাইন হয়ে উঠেছে এবং এমন একটি দেশ যেখানে 1 বিলিয়নেরও বেশি মানুষ বসবাস করে, সেখানে হেলথ ইনস্যুরেন্স হয়ে উঠেছিল ব্যবসার পরবর্তী যুক্তিযুক্ত পথ. এখন প্রায় সমস্ত জিআই কোম্পানি বিক্রি করছে ভারতে হেলথ ইনস্যুরেন্স, অন্ততপক্ষে 5টি এক্সক্লুসিভ হেলথ ইনস্যুরেন্স কোম্পানির সাথে (এবং পাইপলাইনে আরও কিছু কিছু). লজিস্টিক, উৎপাদনশীলতা, টিকিটের আকার এবং সহজ বিতরণ শুধুমাত্র মেট্রো এবং টিয়ার I শহরগুলিতে প্রতিযোগিতামূলক কোম্পানিগুলিতে অবদান রাখে. কিন্তু ভারতে, আজও, 60% জনেরও বেশি লোক টিয়ার III এবং IV শহর/গ্রামে বা তার চেয়েও কম সুবিধাযুক্ত জায়গায় বসবাস করে. ফলে বিশাল সংখ্যক গ্রাহক রয়েছেন যাঁদের হাতে সব কিছু পৌঁছয়নি. এটি মূলত নিম্নলিখিত চ্যালেঞ্জগুলির কারণে বেশিরভাগ ইনস্যুরারকে টিয়ার III এবং IV শহরগুলিতে অনুপ্রবেশের ক্ষেত্রে সমস্যায় পড়তে হয়:
  1. সর্বত্র একই রকম পরিষেবা প্রদানের জন্য ন্যূনতম জনশক্তি দিয়ে একটি অফিস খোলার জন্য অত্যধিক ব্যয়
  2. মেট্রো থেকে এই শহরগুলিতে পৌঁছানোর/যোগাযোগের সমস্যা
  3. এই জায়গাগুলিতে ইনস্যুরেন্স সম্পর্কে সচেতনতা কম হওয়ায় এই সচেতনতা সৃষ্টি করার জন্য আরও বেশি প্রচেষ্টা এবং রিসোর্সের প্রয়োজন হবে.
  4. গ্রাহকের প্রশ্ন এবং সমস্যার সমাধান করার জন্য অভিজ্ঞ এবং প্রশিক্ষিত মানব শক্তি (ইন-হাউস এবং ডিস্ট্রিবিউটর নেটওয়ার্ক), যেহেতু পলিসির নিয়ম এবং শর্তাবলী, ধারা, ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া ইত্যাদির ক্ষেত্রে ইনস্যুরেন্স খুবই প্রযুক্তিগত হতে পারে.
  5. ক্লেমের আকার এবং ফ্রিকোয়েন্সিতে উপলব্ধ ডেটা হিসাবে মূল্য সংক্রান্ত চ্যালেঞ্জগুলি (বিশেষ করে হেলথ ইনস্যুরেন্সে) অপর্যাপ্ত.
অতএব, ভারতে ইনস্যুরেন্সের অনুপ্রবেশ অত্যন্ত কম. তবে, যদি আমরা টিয়ার III এবং IV শহরগুলির উপরে ফোকাস না করি, তাহলে ইনস্যুরেন্স ব্যবসা বৃদ্ধি করা সম্ভব নয়. এফএমসিজি, ফার্মা এবং টেলিকম সেক্টরের মতো কয়েকটি ইন্ডাস্ট্রি এখানে ভালভাবে কাজ করেছে. কিন্তু তারা সফল হয়েছে কারণ তারা এই অঞ্চলে স্থানীয় জনসংখ্যার প্রয়োজন অনুযায়ী তাদের পণ্যের অফার এবং বিতরণ পদ্ধতি সামঞ্জস্য করতে সক্ষম হয়েছিল. এগুলির মধ্যে কিছু অ্যাডজাস্টমেন্টের মধ্যে রয়েছে সাশ্রয়ী মূল্যের উদ্ভাবন (কোয়ালিটির সাথে আপস না করে), মাসিক প্যাকের পরিবর্তে দৈনিক বাজেট, একটি বিস্তৃত ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক ইত্যাদির মাধ্যমে সহজে উপলব্ধতা. এই বিষয়গুলি এই ক্ষেত্রগুলিতে তাদের সাফল্য পেতে সাহায্য করেছে. যদিও এই ইন্ডাস্ট্রিগুলির থেকে ইনস্যুরেন্স অনেকটাই আলাদা, তবে এখনও কিছু শিক্ষা রয়েছে যা আমরা সেখানে ইনস্যুরেন্সের প্রবেশ বৃদ্ধি করার জন্য গ্রহণ করতে পারি. ইনস্যুরেন্সের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল যে এখানে কাস্টোমারের জন্য কোনও ইনস্ট্যান্ট গ্র্যাটিফিকেশন নেই. সর্বোপরি, কোনও দুর্ঘটনা ঘটে থাকলে ক্ষতিপূরণ দেওয়া বা পে করার প্রতিশ্রুতি দেওয়া হয়. এমনকি দৈনন্দিন ভিত্তিতে খুব খারাপ ট্র্যাজেডি দেখার পরেও, আমাদের মধ্যে অনেকেই এখনও ভাবেন যে এটি আমাদের এমন কিছু হতে পারে না. কাস্টোমারদের এই মানসিকতা পরিবর্তন করতে এবং এই ক্ষেত্রগুলিতে এফএমসিজি এবং টেলিকম কোম্পানিগুলির মতো সাফল্য অর্জন করার জন্য ইনস্যুরারদের আরও প্রচেষ্টা এবং কঠোর পরিশ্রম করতে হবে. এখানে কিছু অন্তর্দৃষ্টি এবং পরামর্শ রয়েছে যা সাধারণ ইনস্যুরেন্স প্রদানকারীরা টিয়ার III এবং IV অনুপ্রবেশের জন্য একটি কৌশল তৈরি করার সময় বিবেচনা করতে পারেন:
  1.   একটি ইকোসিস্টেম তৈরি করার জন্য প্রযুক্তির সম্পূর্ণ ব্যবহার করতে হবে যা স্ব-পর্যাপ্ত (অর্থাৎ ইস্যু সম্পর্কিত নীতি, প্রযুক্তির সাহায্যে তাৎক্ষণিকভাবে ক্লেম সেটলমেন্ট) হবে শারীরিক উপস্থিতির পরিবর্তে
  2. ডিস্ট্রিবিউশন স্ট্র্যাটেজি মেট্রো এবং টায়ার I শহরগুলির মতো এক রকম হলে চলবে না. একটি প্রচুর সংখ্যক এজেন্ট (হয়তো ফুল-টাইমার নয়) যারা কম পরিমাণে হলেও নিয়মিত সেলস দিতে থাকবেন, এটি অন্যতম উপায় হতে পারে.
  3. কভারেজ, বৈশিষ্ট্য, সাশ্রয়ী মূল্য এবং পলিসির মেয়াদের ক্ষেত্রে উদ্ভাবন এবং কাস্টমাইজেশনের প্রয়োজন (অধিকাংশ পলিসি শুধুমাত্র এক বছরের জন্য) ইত্যাদি.
  4. সচেতনতা হল সমগ্র ইন্ডাস্ট্রির সামগ্রিক দায়িত্ব, সাধারণ বীমা প্রদানকারীদের স্মার্ট বিজ্ঞাপনের দিকে আরও বেশি সম্পদে একত্রিত করতে হবে (মিডিয়া টিভিসি, সংবাদপত্র, সোশ্যাল মিডিয়া ইত্যাদির উদ্ভাবনী ব্যবহারের মাধ্যমে).
  5. ডিস্ট্রিবিউশনের নতুন সুযোগ যেমন সিএসসি, আইএমএফ, পিওএস এবং আঞ্চলিক গ্রামীণ ব্যাংকগুলি পেনিট্রেশন বৃদ্ধি করতে সাহায্য করতে পারে.

মূল বিষয়

বাজাজ অ্যালিয়ান্সে, আমরা কেবল টিয়ার 3 এবং 4 শহরগুলিকে জেনারেল ইনস্যুরেন্স পেনিট্রেশনের প্রয়োজনীয়তা থাকা বাজার হিসাবেই দেখছি না, বরং আমাদের লক্ষ্য হল এই শহরগুলিতে বসবাসকারী ব্যক্তিদের উপার্জনের সম্ভাবনাও বৃদ্ধি করা. বর্তমানে কর্মরত 800টিরও বেশি ভিএসও-এর সাহায্যে আমরা সরাসরি 1000 জনেরও বেশি লোকের এবং পরোক্ষভাবে মধ্যস্থতাকারীদের একটি বিশাল নেটওয়ার্ককে কর্মসংস্থান প্রদান করেছি।. ভার্চুয়াল অফিসের এই উদ্যোগ শুধুমাত্র এই শহরগুলির কাস্টোমারদেরকে নিজেদের সুরক্ষিত করারই সুযোগ দেয় না, বরং এই এলাকার কমিউনিটির জন্য তাদের নিজেদের শহর ত্যাগ না করেই একটি প্রতিষ্ঠিত ব্র্যান্ডের সাথে কাজ করার সুযোগও তৈরি করেছে. অবদান রেখেছেন: আদিত্য শর্মা, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং ন্যাশনাল হেড - বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কো. লিমিটেড-এর স্ট্র্যাটেজিক ইনিশিয়েটিভ

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়